ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

সোমবার ননএমপিও শিক্ষকরা মাথায় কাফনের কাপড় বাঁধবেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩২ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৫
সোমবার ননএমপিও শিক্ষকরা মাথায় কাফনের কাপড় বাঁধবেন ছবি: সোহাগ / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ননএমপিও শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে আন্দোলনরত শিক্ষক-কর্মচারীরা সোমবার (১৬ নভেম্বর) মাথায় কাফনের কাপড় বাঁধবেন।
 
রোববার (১৫ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে লাগাতার অবস্থান কর্মসূচির ২১তম দিনে এ ঘোষণা দেন তারা।

রোববার দিনব্যাপী দাবির স্বপক্ষে গণস্বাক্ষর সংগ্রহ করা হয়।
 
এর আগে শনিবার (১৪ নভেম্বর) সন্ধ্যায় আন্দোলনের ২০তম দিনে অর্ধপ্রজ্বলিত মোমবাতি নিভিয়ে প্রতীকী প্রতিবাদ জানিয়েছেন শিক্ষক-কর্মচারীরা।
 
ননএমপিও শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে গত ২৬ অক্টোবর কেন্দ্রীয় শহীদ মিনার থেকে আন্দোলন শুরু করেন ননএমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারী ফেডারেশন। এরপর ২৮ অক্টোবর থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে লাগাতার অবস্থান কর্মসূচি শুরু করেন তারা।
 
পরে ৩০ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত একই দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে অনশন পালন করা হয়। আন্দোলনের ১৭তম দিনে মুখে কালো কাপড় পড়ে প্রতিবাদ ও ১৮তম দিনে শূন্য থালা হাতে নিয়ে প্রতিবাদ কর্মসূচি পালন করেন তারা।
 
ফেডারেশনের সহ-সভাপতি রাশিদুল ইসলাম তপন বাংলানিউজকে বলেন, ২০০৪ সাল থেকে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান এমপিও দেওয়া বন্ধ হয়ে যায়। এরপর ২০১০ সালে থেকে নতুন করে এমপিওভুক্তি শুরু হয়। সেই সময় আট হাজার শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে এক হাজার ৬২৪টি প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়। ওই সময় সরকার ঘোষণা করে যে, এমপিওভুক্তকরণ একটি ধারাবাহিক প্রক্রিয়া। কিন্তু পরবির্ততে আর কোনো শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়নি।
 
তিনি জানান, এখন আরও চার থেকে পাঁচ হাজার শিক্ষাপ্রতিষ্ঠান নন-এমপিও অবস্থায় আছে। সব নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত না হওয়া পর্যন্ত শিক্ষক-কর্মচারীদের অবস্থান কর্মসূচি অব্যাহত থাকবে।
 
বাংলাদেশ সময়: ১৭৩২ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৫
টিএইচ/আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।