ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

মাভাবিপ্রবি-তে ভাসানীর সংস্কৃতিক ভাবনা শীর্ষক সেমিনার

মাভাবিপ্রবি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৭ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৫
মাভাবিপ্রবি-তে ভাসানীর সংস্কৃতিক ভাবনা শীর্ষক সেমিনার ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

টাঙ্গাইল: টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি (মাভাবিপ্রবি) বিশ্ববিদ্যালয়ে মাওলানা আব্দুল হামিদ খান ভাসানীর ৩৯তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ‘মাওলানা ভাসানীর সংস্কৃতিক-ভাবনা’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

রোববার (১৫ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে এ সেমিনার অনুষ্ঠিত হয়।



সেমিনারে মুখ্য আলোচকের আলোচনায় গবেষক ও বিশিষ্ট কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ বলেন, শোষিত-বঞ্চিত, নিপীড়িত ও অধিকারহারা মানুষের অধিকার আদায়ে সংগ্রামী মহাপুরুষ ছিলেন মাওলানা ভাসানী। যাকে নিয়ে বিভিন্ন দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আজ পিএইচডি ডিগ্রি অর্জনে গবেষণা চলছে।  

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. আলাউদ্দিন বলেন, স্থান-কাল ও পাত্রভেদে মানুষ যদি তার প্রয়োজনে নিজেকে পরিবর্তন করতে পারেন, তাহলে তিনি সফলতা অর্জন করতে পারবেন। মাওলানা ভাসানী ও বঙ্গবন্ধু শেখ মুজিব যেকোনো পরিস্থিতিতে নিজেকে তাৎক্ষণিক পরিবর্তন করতে পারতেন। মাওলানা ভাসানী ও মুজিবের মধ্যে একটি অকৃত্রিম মেলবন্ধন ছিল।

সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন সৈয়দ ইরফানুল বারী। অনুষ্ঠান পরিচালনা করেন বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি অ্যান্ড পুলিশ সায়েন্স বিভাগের সহকারী অধ্যাপক মো. ইসতিয়াক আহম্মেদ।

ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন ড. মোহাম্মদ মতিউর রহমানের সভাপতিত্বে এসময় আরও উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা ও কবি ক্ষুলবুল খান মাহবুব, মাওলানা ভাসানী রিসার্চ সেন্টারের পরিচালক অধ্যাপক ড. এ. কে. এম. মহিউদ্দিন, ক্রিমিনোলজি অ্যান্ড পুলিশ সায়েন্স বিভাগের চেয়ারম্যান মোছা. নুরজাহান খাতুন প্রমুখ ।

বাংলাদেশ সময়: ১৮০৮ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৫
আরএইচএস/এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।