ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

শেকৃবিতে বহু প্রতিক্ষিত সমাবর্তন সোমবার

শেকৃবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১৪ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৫
শেকৃবিতে বহু প্রতিক্ষিত সমাবর্তন সোমবার ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) বহু প্রতিক্ষিত সমাবর্তন সোমবার (১৬ নভেম্বর)। আর এই সমাবর্তনকে সামনে রেখে উন্মাদায় মেতেছেন বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীরা।



সোমবার (১৬ ই নভেম্বর) অনুষ্ঠিতব্য সমাবর্তনে সভাপতিত্ব করবেন বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ।

সমাবর্তনকে ঘিরে গোটা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থা। ক্যাম্পাস ও এর প্রবেশ পথের ভাঙা রাস্তাগুলো মেরামত করার পাশাপাশি শোভাবর্ধনে হরেক রকমের বাতিতে সাজানো হয়েছে পুরো ক্যাম্পাস।

এরইমধ্যে শেকৃবি ক্যাম্পাস ও এর আশপাশের এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসনের সহয়তায় উচ্ছেদ করা হয়েছে রাস্তার পাশের টঙ দোকান ও ক্যাম্পাসের অবৈধ স্থাপনা। মোতায়ন করা হয়েছে বিপুল সংখ্যক পুলিশ। আর সাদা পোশাকে আইন-শৃঙ্খলা বাহিনীর বিপুল সংখ্যক সদস্যের নজরদারি তো রয়েছেই।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সমবর্তনস্থলের পুরো মাঠ তল্লাশি করা হয়েছে।

২০০১ সালে বিশ্ববিদ্যালয় হিসেবে যাত্রা শুরুর দীর্ঘ ১৫ বছর পর কৃষি শিক্ষার এই বিদ্যাপীঠে সমাবর্তন অনুষ্ঠিত হতে যাচ্ছে। প্রথম এ সমাবর্তনে প্রতি শিক্ষাবর্ষে প্রথম হওয়া ২২ জন পাচ্ছেন সোনার মেডেল। এতে দুই হাজার তিনশজন গ্রাজুয়েট ডিগ্রিধারী অংশ নিবেন বলে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার শেখ রিয়াজুল করিম।

সমাবর্তন অনুষ্ঠানে দেশের সার্বিক উন্নয়ন, বিভিন্ন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা ও শিক্ষা, গবেষণায় অসামান্য অবদান রাখায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেয়া হবে সম্মান সূচক ডক্টরেট ডিগ্রি ‘ডক্টর অব দ্য ইউনিভার্সিটি’। তবে রাষ্ট্রীয় কাজে ব্যস্ত থাকায় ডিগ্রির সনদ পত্রটি প্রধানমন্ত্রী সুবিধাজনক সময়ে নেবেন বলে বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্র জানিয়েছে।

এ অনুষ্ঠানে সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন ন্যাশনাল অ্যামিরেটাস সায়েনটিস্ট কৃষিবিদ ড. কাজী এম বদরুদ্দোজা। এছাড়া বিশেষ অতিথি হিসেবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী উপস্থিত থাকবেন।

বাংলাদেশ সময়: ০৪১৩ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।