ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

শেকৃবি’র প্রথম সমাবর্তন

শেকৃবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৪ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৫
শেকৃবি’র প্রথম সমাবর্তন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বহুল প্রতিক্ষিত রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) প্রথম সমাবর্তন অনুষ্ঠিত হচ্ছে।

এ উপলক্ষে সোমবার (১৬ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের বর্তমান, সদ্য বিদায়ী ও প্রাক্তন শিক্ষার্থীরা উচ্ছ্বাসে মেতে ওঠেছেন।



সকাল থেকে ক্যাম্পাস প্রাঙ্গণ ভিড় লক্ষ্য করা যাচ্ছে। দিনব্যাপী চলবে সমাবর্তনের নানা কর্মসূচি। মূল অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

রাষ্ট্রপতির আগমন উপলক্ষে ক্যাম্পাসে চাকচিক্য করে তোলা হয়েছে। ক্যাম্পাস ও এর প্রবেশ পথের বিভিন্ন রাস্তা মেরামত করার পাশাপাশি শোভা বর্ধনে পুরো ক্যাম্পাস সাজসজ্জা করা হয়েছে। রাতে সৌন্দর্য বাড়াতে লাগানো হয়েছে রকমারি বাতি।

শেকৃবি ক্যাম্পাস ও এর আশপাশ এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। মোতায়েন রয়েছে অতিরিক্ত পুলিশ। বিশ্ববিদ্যালয় প্রশাসনের সহয়তায় উচ্ছেদ করা হয়েছে রাস্তার পাশে টঙ দোকান ও ক্যাম্পাসের অবৈধ স্থাপনা।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সমাবর্তন স্থলের পুরো মাঠ তল্লাশি করা হয়েছে। ২০০১ সালে বিশ্ববিদ্যালয় হিসেবে যাত্রা শুরুর পর এটাই প্রথম কৃষি শিক্ষার এই বিদ্যাপীঠে সমাবর্তন অনুষ্ঠান।
 
এ সমাবর্তনে প্রতি শিক্ষাবর্ষে প্রথম হওয়া ২২ জন পাচ্ছেন সোনার মেডেল। এতে ২৩,০০ গ্রাজুয়েট অংশ নেবেন বলে জানান বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার শেখ রিয়াজুল করিম।

বিভিন্ন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা, শিক্ষা, গবেষণা ও সার্বিক উন্নয়নে অবদান রাখায় সমাবর্তন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেওয়া হবে সম্মান সূচক ডক্টরেট ডিগ্রি ‘ডক্টর অব দি ইউনিভার্সিটি’।

তবে প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় কাজে ব্যস্ত থাকায় ডিগ্রির সনদপত্রটি তার সুবিধাজনক সময়ে নেবেন বলে বিশ্ববিদ্যালয় প্রশাসন জানায়।

সমাবর্তন অনুষ্ঠানে বক্তব্য রাখবেন-স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান (ইউজিসি) অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী, ন্যাশনাল এমিরেটাস সায়েনটিস্ট ও কৃষিবিদ ড. কাজী এম প্রমুখ।

সমাবর্তন অনুষ্ঠান শেষে সন্ধ্যায় এক কনসার্টে গান পরিবেশন করবেন জনপ্রিয় কণ্ঠশিল্পী জেমস। কনসার্টটি সবার জন্য উন্মুক্ত থাকবে।

বাংলাদেশ সময়: ১২৩৫ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৫
টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।