ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

শেকৃবি’র প্রথম সমাবর্তনে প্রাণের উচ্ছ্বাস

শেকৃবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২২ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৫
শেকৃবি’র প্রথম সমাবর্তনে প্রাণের উচ্ছ্বাস ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) প্রথম সমাবর্তন অনুষ্ঠান গ্রাজুয়েটধারীদের উচ্ছ্বলতায় জমে উঠেছে। গ্রাজুয়েটদের পদচারণা, হাসি-আড্ডা আর উল্লাসের ঢেউ ছড়িয়ে পড়ছে সবখানে।



সোমবার (১৬ নভেম্বর) সকাল থেকেই কালো গাউন আর মাথায় ক্যাপ পরে সমাবর্তনে যোগ দিতে শুরু করেছেন পিএইচডি, এমএস ও স্নাতক ডিগ্রিধারীরা।

বাধ-ভাঙা এ আনন্দমেলা পরিণত হয়েছে নবীণ ও প্রবীণদের মিলনমেলায়। ব্যানার নিয়ে ব্যাচভিত্তিক মিছিল ছিল চোখে পড়ার মতো। প্রথম সমাবর্তনকে ঘিরে শেকৃবির চিত্র ছিল এমনই।

সমাবর্তন উপলক্ষে নগরীর বুকে আধুনিক গ্রাম খ্যাত শেকৃবি ক্যাম্পাস সেজেছে অপরুপ সাজে। দূর-দূরান্তের কর্মস্থল থেকে দীর্ঘদিন পর আসা প্রাক্তন শিক্ষার্থীরা ক্যাম্পাসের পরিচিত রূপ নতুন করে ধারণের বাসনায় মত্ত ছিলেন। ক্যাম্পাসের মোড়ে মোড়ে চলছে আড্ডাবাজি। আনন্দের এই মুহূর্তগুলো ফ্রেম বন্দি করে রাখছেন অনেকেই।

দুপুর ৩টায় সমাবর্তনের আনুষ্ঠিকতা শুরু হওয়ার কথা থাকলেও সকাল থেকেই গ্রাজুয়েটধারীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী কে এম হায়দার বাংলানিউজকে বলেন, দীর্ঘ অপেক্ষার প্রহর গুনে দিনাতিপাত করা প্রত্যেক কনভোকির কাছে অবশেষে ধরা দিচ্ছে সেই মাহেন্দ্রক্ষণ। আজ আমরা ভার্চুয়াল আড্ডার বাইরে প্রকৃত আড্ডায় এসেছি। এসেছি প্রাণের মেলায়, আমাদের প্রিয় শেকৃবি ক্যাম্পাসে।

সমাবর্তন অনুষ্ঠানে সভাপতির আসন অলংকৃত করবেন বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি আবদুল হামিদ।
 
এ অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান এবং বিশেষ অতিথি হিসেবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল উপস্থিত থাকবেন বলে প্রশাসন সূত্রে জানা গেছে।

২০০১ সালে বিশ্ববিদ্যালয় হিসেবে যাত্রা শুরুর দীর্ঘ ১৫ বছর পর কৃষি শিক্ষার এ বিদ্যাপীঠে সমাবর্তন হতে যাচ্ছে। প্রথম এ সমাবর্তনে প্রতি শিক্ষাবর্ষে প্রথম হওয়া ২২জন পাচ্ছেন সোনার মেডেল। সমাবর্তনে ২৩০০ জন গ্রাজুয়েটধারী অংশ নিবেন বলে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার শেখ রিয়াজুল করিম।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৫
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।