ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

ভর্তি পরীক্ষায় জালিয়াতির দায়ে ইবি ছাত্র বহিষ্কার

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৫ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৫
ভর্তি পরীক্ষায় জালিয়াতির দায়ে ইবি ছাত্র বহিষ্কার ছবি : বাংলানিউজটোয়েটিফোর.কম

ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ভর্তি পরীক্ষায় জালিয়াতির আশ্রয় নেওয়ায় শরিফুল ইসলাম নামে এক ছাত্রকে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

ইবির নিয়মিত ছাত্র হয়েও নতুন করে পরীক্ষায় অংশ নেওয়ায় মঙ্গলবার (১৭ নভেম্বর) ওই ছাত্রকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করে ইবির নিরাপত্তা ও শৃঙ্খলা কমিটি।



শরিফুল ইবির বাংলা বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র। সোমবার সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত সি ইউনিটের পরীক্ষা চলাকালে আটক করেন ইবির প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমান।

সূত্র জানায়,  প্রক্টর শরিফুলকে আটকের পর ভ্রাম্যমাণ আদালতে সোপর্দ করেন। পরে তাকে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব নিয়মে সাজা দেওয়া হয়।

এরপর আদালতের রায়ের ভিত্তিতে সোমবার সন্ধ্যায় জরুরি বৈঠক করে ইবির নিরাপত্তা ও শৃঙ্খলা উপ কমিটি। বৈঠক শেষে অভিযুক্ত শরিফুলকে সাময়িক বহিষ্কারের সুপারিশ করা হয়।

ওই সুপারিশের ভিত্তিতে মঙ্গলবার তাকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হয়। একইসঙ্গে তাকে কেন স্থায়ীভাবে বহিষ্কার করা হবে না এই মর্মে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।

বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন ইবির প্রক্টর ড. মাহবুবর রহমান। ‍

এ বিষয়ে ইবির ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. আনোয়ার হোসেন জানান, শরিফুল ইবির নিয়মিত ছাত্র। কিন্তু চলতি ভর্তি পরীক্ষায় এইচএসসি পরীক্ষার অন্য একটি প্রাইভেট রেজিস্ট্রেশন কার্ড দাখিলের মাধ্যমে সে ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছে। ফলে একই প্রতিষ্ঠানে দুই রকম কাগজ দেখিয়ে জালিয়াতি করায় তার বিরুদ্ধে এ ব্যবস্থা নিয়েছে প্রশাসন।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৫
এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।