ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

রাবিতে দুই বাংলার চলচ্চিত্র উৎসব

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৮ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৫
রাবিতে দুই বাংলার চলচ্চিত্র উৎসব ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শুরু হয়েছে সাত দিনব্যাপী ‘দুই বাংলার চলচ্চিত্র উৎসব-২০১৫’।

‘ফ্রেমে, প্রেমে দুই বাংলা’ স্লোগানে বুধবার (১৮ নভেম্বর)  সকাল সাড়ে ১০টার দিকে রাবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সামনে এ উৎসবের উদ্বোধন করেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ভারতীয় চলচ্চিত্রকার বুদ্ধদেব দাশগুপ্ত ও বাংলাদেশি চলচ্চিত্রকার নাসির উদ্দীন ইউসুফ।



পরে বিভাগের সামনে থেকে একটি র‌্যালি বের হয়ে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে গিয়ে শেষ হয়। সেখানে উদ্বোধনী অনুষ্ঠানের আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি ছিলেন, রাজশাহী-২ আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা। বিশেষ অতিথি ছিলেন, কথাসাহিত্যিক অধ্যাপক হাসান আজিজুল হক, বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য অধ্যাপক ড. চৌধুরী সারওয়ার জাহান, রাবির সাবেক উপাচার্য ও বাংলাদেশ-ভারত মৈত্রী সমিতির সভাপতি আব্দুল খালেক এবং ভারতীয় সহকারী হাইকমিশনার সন্দীপ মিত্র।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মুহম্মদ মিজান উদ্দিন।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক শাতিল সিরাজের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন, বিভাগের সভাপতি ড. প্রদীপ কুমার পান্ডে এবং  বিভাগের শিক্ষক ও রাজশাহী বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের সভাপতি ড. সাজ্জাদ বকুল।

অনুষ্ঠানে চলচ্চিত্রকার বুদ্ধদেব দাশগুপ্ত এবং বাংলাদেশের বিশিষ্ট সিনেমাটোগ্রাফার আনোয়ার হোসেনকে আজীবন সম্মাননা দেওয়া হয়।

সাত দিনব্যাপী এ উৎসবে দুই বাংলার খ্যাতিমান চলচ্চিত্রকারদের নির্মিত পূর্ণদৈর্ঘ্য, স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য মিলিয়ে ২২টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। এছাড়া ১৯, ২০ ও ২৩ নভেম্বর চলচ্চিত্র বিষয়ে লিখিত ১০টি প্রবন্ধ নিয়ে তিনটি সেমিনার অনুষ্ঠিত হবে।

ঢাকার ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ, রাজশাহীর ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটি ও রাজশাহী ফিল্ম সোসাইটির সহযোগিতায় আয়োজিত এ উৎসবে আর্থিক পৃষ্ঠপোষকতা দিচ্ছে ভারতীয় হাইকমিশন।

রাবি চলচ্চিত্র সংসদ এবং গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ যৌথভাবে এ উৎসবের আয়োজন করেছে।

বাংলাদেশ সময়: ১৭২৮ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৫
এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।