ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

ইবির ভর্তি পরীক্ষায় প্রক্সির দায়ে ঢাবি শিক্ষার্থীর কারাদণ্ড

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৮ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৫
ইবির ভর্তি পরীক্ষায় প্রক্সির দায়ে ঢাবি শিক্ষার্থীর কারাদণ্ড

ইবি (কুষ্টিয়া): ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০১৫-১৬ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষায় প্রক্সি দেওয়ার অপরাধে আবুল হোসেন নামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) এক ছাত্রকে এক বছরের কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

এ জালিয়াতির সঙ্গে জড়িত থাকায় ইবির ছাত্রসহ আরো দুই জনকে আটক করে ছয় মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।



বুধবার (১৮ নভেম্বর) বিকেল ৪টার দিকে বিশ্ববিদ্যালয়ের ডায়না চত্বরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ঝিনাইদহের নির্বাহী  ম্যাজিস্ট্রেট উত্তম কুমার রায় এ আদেশ দেন।

দণ্ডাদেশপ্রাপ্ত আবুল হোসেন চাঁদপুর জেলার হাজীগঞ্জ উপজেলার সিরাজুল হকের ছেলে। তিনি ঢাবির ফলিত রসায়ন বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র।

দণ্ডাদেশপ্রাপ্ত অপর দুই জন হলেন- ইবির গণিত বিভাগের ২০০৯-১০ শিক্ষাবর্ষের ছাত্র ও কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলার দিরাজ মণ্ডলের ছেলে রিপন আলী এবং কুষ্টিয়া জেলার দৌলতপুর উপজেলার রেজাউল মোল্লার ছেলে ও কুষ্টিয়া সরকারি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ১ম বর্ষের ছাত্র শ্যামল হোসেন।

সন্ধ্যায় তাদের ঝিনাইদহ কারাগারে পাঠানো হয়েছে।

প্রত্যক্ষদর্শী ও প্রক্টর অফিস সূত্র জানায়, সকালে বিজ্ঞান অনুষদভুক্ত ‘এফ’ ইউনিটের পরীক্ষা চলাকালে অনুষদ ভবনের ৩৩২ নং কক্ষ থেকে দায়িত্বপ্রাপ্ত শিক্ষক আবুল হোসেনকে আটক করেন। প্রবেশপত্রের ছবির সঙ্গে রেজিস্ট্রেশন কার্ডের ছবির মিল না থাকায় তাকে আটক করেন ওই শিক্ষক।

পরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমান ও ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. আনোয়ার হোসেন ঘটনাস্থলে গিয়ে আবুল হোসেনকে আটক করে। এ সময় প্রক্টর ও ছাত্র উপদেষ্টা আটক ছাত্রের স্বীকারোক্তি অনুযায়ী মোবাইল ফোন থেকে কল দিয়ে জালিয়াত চক্রের সঙ্গে জড়িত অপর দুইজনকে আটক করেন।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. মাহবুবর রহমান বলেন, ভর্তি পরীক্ষায় জালিয়াতি করায় আবুল হোসেনকে আটক করা হয়। পরে আবুল হোসেনের স্বীকারোক্তি অনুযায়ী আরও দুইজনকে আটক করা হয়।

বাংলাদেশ সময়: ১৮৩৮ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৫
এমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।