ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

রাবিতে সড়ক অবরোধ প্রত্যাহার

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৯ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৫
রাবিতে সড়ক অবরোধ প্রত্যাহার ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাবি(রাজশাহী): রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের (রাকাব) কর্মকর্তা পদের দ্বিতীয় শিফটের নির্ধারিত পরীক্ষা হঠাৎ স্থগিত করার প্রতিবাদে পরীক্ষার্থীদের সড়ক অবরোধ তুলে নেওয়া হয়েছে।

শুক্রবার বিকেল পৌনে ৫টার দিকে যথাযথ ব্যবস্থা নিতে প্রশাসনের আশ্বাসের পর পরীক্ষার্থীরা অবরোধ তুলে নেন।



এর আগে বিকেল সাড়ে ৩টার দিকে সড়ক অবরোধ করে পরীক্ষা স্থগিত ও অব্যবস্থাপনার প্রতিবাদে বিক্ষোভ শুরু করেন তারা। অবরোধের ফলে সড়কে ব্যাপক যানজট দেখা দেয়।

পরে পরীক্ষার্থীরা কর্তৃপক্ষের কাছে ছয় দফা দাবি পেশ করেন।

দাবিগুলো হলো- পরীক্ষা স্থগিত করার কারণ দর্শাতে হবে, নিয়োগের সব দুর্নীতি বন্ধ করতে হবে, পরবর্তী পরীক্ষার জন্য যাতায়াত খরচ দিতে হবে, সকালের শিফটের অনুষ্ঠিত পরীক্ষা বাতিল করতে হবে, আজকের মধ্যেই (শুক্রবার) পরীক্ষার পরবর্তী সময়সূচি ঘোষণা করতে হবে ও পরীক্ষার দায়িত্বে থাকা সব কর্মকর্তার পদত্যাগ করতে হবে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, ভুল করে বিকেলের শিফটের প্রশ্ন সকালের শিফটের পরীক্ষায় দিয়ে দেওয়ায় শুক্রবার সাড়ে ৩টায় নির্ধারিত পরীক্ষা স্থগিত করা হয়। দুপুর আড়াইটার দিকে পরীক্ষা স্থগিতের ঘোষণা দেওয়া হয়। এতে দুর্ভোগে পড়েন পরীক্ষার্থীরা। রাকাবের এ পরীক্ষায় পুরো দায়িত্বে ছিল বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের।

শুক্রবার দুপুর আড়াইটার দিকে পরীক্ষায় অংশগ্রহণ করতে বিভিন্ন ভবনের সামনে উপস্থিত হন পরীক্ষার্থীরা। স্থগিতের খবর পাওয়ার পর তারা ভবনগুলোর সামনে অবস্থান করতে থাকেন। একপর্যায়ে বিকেল সোয়া ৩টার দিকে পরীক্ষা স্থগিত করা ও অনিয়ম-অব্যবস্থাপনার প্রতিবাদে ক্যাম্পাসে বিক্ষোভ শুরু করেন শতাধিক পরীক্ষার্থী। তারা মিছিল নিয়ে রাবির প্রধান ফটকের সামনে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করেছেন।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক তারিকুল হাসান বাংলানিউজকে বলেন, পরীক্ষার্থীদের সঙ্গে কথা বলা হয়েছে। পরবর্তীতে পরীক্ষাগ্রহণসহ সার্বিক বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ব্যবস্থা গ্রহণ করবে।

বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের সভাপতি অধ্যাপক জিন্নাত আরা বেগম বাংলানিউজকে বলেন, শুক্রবার দুই শিফটে রাকাবের পরীক্ষা নেওয়ার কথা ছিল। প্রথম শিফটে সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত বিজোড় রোলধারীদের পরীক্ষা অনুষ্ঠিত হয়। বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত দ্বিতীয় শিফটের পরীক্ষা হওয়ার কথা ছিল।

কিন্তু ভুলবশত সকালের পরীক্ষায় বিকেলের প্রশ্ন দিয়ে দেওয়া হয়েছিল। বিষয়টি বোঝার সঙ্গে সঙ্গেই বিকেলের পরীক্ষা স্থগিত করা হয়। পরবর্তীতে এ পরীক্ষা আবারও নেওয়া হবে।

রাকাবের জনসংযোগক কর্মকর্তা আব্দুল্লাহ সালাহউদ্দিন বলেন, বিশ্ববিদ্যালয়ের সঙ্গে চুক্তি অনুযায়ী পরীক্ষাগ্রহণ ও ফল প্রকাশের সব দায়িত্ব ম্যানেজমেন্ট বিভাগের। তারাই এ ব্যাপারে বলতে পারবেন।

** রাবিতে রাকাবের পরীক্ষা স্থগিত, সড়ক অবরোধ

বাংলাদেশ সময়: ১৭৩৯ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৫
পিসি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।