ঢাকা, রবিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

প্রাথমিক শিক্ষা সমাপনী

সোমবারের পরীক্ষা পিছিয়ে ৩০ নভেম্বর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩০ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৫
সোমবারের পরীক্ষা পিছিয়ে ৩০ নভেম্বর ছবি: দিপু মালাকার/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: জামায়াতের ডাকা সোমবার সারাদেশে সকাল-সন্ধ্যা হরতালের কারণে এদিনের পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা স্থগিত করা হয়েছে। স্থগিত হওয়া এই পরীক্ষা আগামী ৩০ নভেম্বর অনুষ্ঠিত হবে।



রোববার (২২ নভেম্বর) বেলা সাড়ে ১১টায় মতিঝিল সরকারি আইডিয়াল প্রাথমিক বিদ্যালয়ের সামনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান এ কথা জানান। এর আগে সকালে গণশিক্ষা মন্ত্রণালয়ের একটি দায়িত্বশীল সূত্র বাংলানিউজকে তথ্যের সত্যতা নিশ্চিত করে।

বিদ্যালয় কর্তৃপক্ষ অনুরোধ জানালেও শিশুদের মনোযোগ যেন বিঘ্নিত না হয়-সে কারণে কেন্দ্রের ভেতরে প্রবেশ করেননি মন্ত্রী।

মোস্তাফিজুর রহমান আরও বলেন, দেশে রাজনৈতিক অস্থিরত‍া বলতে কিছু নেই, শান্তিপূর্ণভাবে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। হরতালে কিছু দুষ্টু লোক ছোটখাটো ঝামেলা পাকিয়ে ফেললে সমস্যা সৃষ্টি হতে পারে বলে একটি পরীক্ষা পিছিয়ে নেওয়া হয়েছে।

এসময় অভিভাবকদের সঙ্গে আলাপ করেন মোস্তাফিজুর রহমান।

সে প্রসঙ্গে তিনি বলেন, হরতালের মধ্যে পরীক্ষা অনুষ্ঠিত হবে কিনা এ নিয়ে অভিভাবকদের মনে কিছুটা উদ্বিগ্নতা কাজ করলেও, প্রশ্ন ফাঁস বা অন্য কোনো অভিযোগ নেই তাদের।

কিছু দুষ্টু মানুষ, দুষ্টু বুদ্ধি নিয়ে অগ্রসর হয়। এজন্য এবার কৌশলে ৮টি গ্রুপে ভাগ করে প্রশ্নপত্র বিতরণ করা হয়েছে, যোগ করেন মন্ত্রী।

ইংরেজি বিষয়ের পরীক্ষার মধ্য দিয়ে রোববার বেলা ১১টায় সমাপনী পরীক্ষা শুরু হয়।

এবার প্রাথমিক শিক্ষা সমাপনীতে সারাদেশে ৭ হাজার ৫২টি কেন্দ্রে মোট ২৯ লাখ ৪৯ হাজার ৬৩ খুদে শিক্ষার্থী অংশ নেওয়ার কথা রয়েছে।

এর মধ্যে ছাত্র ১৩ লাখ ৫৬ হাজার ৫৫৫ এবং ১৫ লাখ ৯২ হাজার ৫০৮ জন ছাত্রী। আর ইবতেদায়ীতে ৩ লাখ ৫ হাজার ৪৫১ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে ১ লাখ ৬০ হাজার ৫৬১ জন ছাত্র এবং ১ লাখ ৪৪ হাজার ৮৯০ জন ছাত্রী রয়েছে।

সপ্তমবারের মতো শুরু হওয়া এ পরীক্ষায় ছাত্রসংখ্যার তুলনায় ছাত্রী সংখ্যা বেশি ২ লাখ ৩৫ হাজার ৯৫৩ জন।

গতবারের তুলনায় এ বছর পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ১ লাখ ৯৮ হাজার। ওই বছর মোট পরীক্ষার্থী ছিল ৩০ লাখ ৯৫ হাজার ৩২১ জন।
 
রুটিন অনুযায়ী আগামী ২৯ নভেম্বর পরীক্ষা শেষ হওয়ার কথা ছিল। তবে সোমবার অনুষ্ঠেয় পরীক্ষা স্থগিত হওয়ায় আগামী ৩০ নভেম্বর শিক্ষা সমাপনী পরীক্ষা শেষ হবে।

মন্ত্রণালয় সূত্র জানায়, এবার প্রশ্ন ফাঁস ঠেকাতে ৬৪ জেলাকে ৮টি গ্রুপে ভাগ করে প্রশ্নপত্র বিতরণ করা হয়েছে।

পরীক্ষা উপলক্ষে নিয়ন্ত্রণ কক্ষ খুলেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদফতর। নিয়ন্ত্রণ কক্ষের নম্বর- ৯৫১৫৯৭৭ এবং ৫৫০৭৪৯৩৯।

পরীক্ষা সূচি:
প্রাথমিক সমাপনীতে ২২ নভেম্বর ইংরেজি, ২৩ নভেম্বর বাংলা, ২৪ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২৫ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৬ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা ও ২৯ নভেম্বর গণিত পরীক্ষা হবে।

ইবতেদায়ীতে ২২ নভেম্বর ইংরেজি, ২৩ নভেম্বর বাংলা, ২৪ নভেম্বর পরিবেশ পরিচিতি সমাজ ও পরিবেশ পরিচিতি বিজ্ঞান, ২৫ নভেম্বর আরবি, ২৬ নভেম্বর কোরআন ও তাজবীদ এবং আকাঈদ ও ফিকহ্, ২৯ নভেম্বর গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২০০৯ সাল থেকে প্রাথমিক সমাপনী এবং ২০১০ সাল থেকে ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। ২০১১ সাল থেকে গ্রেডিং পদ্ধতিতে সমাপনীর ফল প্রকাশ করছে প্রাথমিক শিক্ষা অধিদফতর।

যুদ্ধাপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদের রায় কার্যকর করার প্রতিবাদে সোমবার (২৩ নভেম্বর) সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল ডাকে দলটি।

বাংলাদেশ সময়: ১১২৮ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৫ আপডেট: ১২৩২ ঘণ্টা
এমআইএইচ/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।