ঢাকা, রবিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

আইইউবি’তে নোবেল বিজয়ীর বক্তৃতা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০১ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৫
আইইউবি’তে নোবেল বিজয়ীর বক্তৃতা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ১৯৮৯ সালে চিকিৎসা বিজ্ঞানে নোবেল বিজয়ী ডা. হ্যারল্ড ভারমাস ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে (আইইউবি) বক্তৃতা করেছেন।

রোববার (২২ নভেম্বর) রাজধানীর বসুন্ধরায় অবস্থিত আইইউবি ক্যাম্পাসে এ নোবেল বিজয়ীর বক্তৃতা অনুষ্ঠানের আয়োজন করা হয়।



আইইউবি’র ডিরেক্টর (ইনচার্জ, মিডিয়া অ্যান্ড পিআর) হাসান সাইমুম ওয়াহাব স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে জানানো হয়, ডা. হ্যারল্ড একই সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্ট পরিষদের কো-চেয়ারম্যান।

বিজ্ঞানের গুরুত্ব বিষয়ে সংক্ষিপ্ত বক্তৃতাকালে হ্যারল্ড ভারমাস প্রধানত ক্যান্সারের বিভিন্ন দিক নিয়ে কথা বলেন। তিনি বিশ্বে বিশেষ করে তৃতীয় বিশ্বের দেশগুলোতে আশঙ্কাজনকভাবে ক্যান্সার আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা বৃদ্ধি বিষয়ে সতর্ক করেন। এছাড়া তিনি ক্যান্সার প্রতিরোধ ও আক্রান্তদের চিকিৎসার বিভিন্ন দিক নিয়ে কথা বলেন। পরে তাকে আইইউবি’র স্কলার ইন রেসিডেন্স-২০১৫ এ অভিষিক্ত করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- প্রধানমন্ত্রীর উপদেষ্টা গওহর রিজভী।

আইইউবি’র বোর্ড অব স্টাস্টি রাশেদ চৌধুরী এবং বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এম ওমর রাহমান পরিচিতিমূলক বক্তব্য রাখেন। এছাড়া বিশ্ববিদ্যালয়ের লাইফ সায়েন্স অনুষদের ডিন ড. রিফাত ইউসুফ স্বাগত বক্তব্য রাখেন।

প্রশ্নোত্তর পর্বের মধ্য দিয়ে অনুষ্ঠান শেষে হয়। এ সময় বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টিজ, বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীরা অংশ নেন।

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৫
আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।