ঢাকা, রবিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

বিদেশে উচ্চশিক্ষায় ব্রিটিশ কাউন্সিলের আইইএলটিএস বৃত্তি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৪ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৫
বিদেশে উচ্চশিক্ষায় ব্রিটিশ কাউন্সিলের আইইএলটিএস বৃত্তি

ঢাকা: দেশের বাইরে উচ্চশিক্ষার ক্ষেত্রে শিক্ষার্থীদের সহায়তা করতে আইইএলটিএস শিক্ষাবৃত্তি দেবে ব্রিটিশ কাউন্সিল।

দেশের বাইরে আইইএলটিএস স্বীকৃতি দেয় এমন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে যেসব শিক্ষার্থী স্নাতক অথবা স্নাতোকোত্তর করার পরিকল্পনা করছেন তাদের মধ্য থেকে পাঁচজন শিক্ষার্থীকে এ শিক্ষাবৃত্তি দেওয়া হবে।



এ পাঁচজন শিক্ষার্থীর প্রত্যেকে তিন লাখ টাকার শিক্ষাবৃত্তির জন্য মনোনীত হবেন। নির্বাচিত শিক্ষার্থীরা শিক্ষাব্যয় হিসেবে তাদের নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে এ বৃত্তি পাবেন বলে সোমবার (২৩ নভেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে ব্রিটিশ কাউন্সিল।

উচ্চশিক্ষার জন্য অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ অন্য দেশে বাংলাদেশের যেসব শিক্ষার্থী আবেদন করছেন তারা এ শিক্ষাবৃত্তির জন্য আবেদন করতে পারবেন। তবে তাদের এ বছরের ১ আগস্ট থেকে আগামী বছরের ১৩ ফেব্রুয়ারির মধ্যে আইএলটিএস সম্পন্ন করা থাকতে হবে ও স্কোর সর্বনিন্ম ৬ হতে হবে।

আবেদনকারীদের আবেদনপত্রের সঙ্গে তাদের লেখা জমা দিতে হবে। লেখার দক্ষতার উপর ভিত্তি করে সংক্ষিপ্ত বাছাই করা হবে ও তাদের সাক্ষাৎকার নেওয়া হবে। শিক্ষাবৃত্তির জন্য আবেদনের যোগ্যতা ও অন্য তথ্যসহ আবেদনপত্র ডাউনলোড করা যাবে www.britishcouncil.org.bd ওয়েবসাইট থেকে।

আগামী বছরের ফেব্রুয়ারি মাসের ২৯ তারিখ পর্যন্ত আবেদনপত্র জমা দেওয়া যাবে। আগামী বছরের ১৭ মার্চ বৃত্তিপ্রাপ্ত পাঁচজন শিক্ষার্থীর নাম ঘোষণা করবে ব্রিটিশ কাউন্সিল।

বিস্তারিত তথ্যের জন্য [email protected] -ঠিকানা ও +৮৮০৯৬৬৬৭৭৩৩৭৭ নম্বরে যোগাযোগ করা যেতে পারে।

বাংলাদেশ সময়: ১৯৪৪ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৫
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।