ঢাকা, রবিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

প্রাথমিকে ১ কোটি ৩০ লাখ শিক্ষার্থীকে উপবৃত্তি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৫ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৫
প্রাথমিকে ১ কোটি ৩০ লাখ শিক্ষার্থীকে উপবৃত্তি ছবি: রাজীব/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: আগামীতে কোনো শিশু-শিক্ষার্থী উপবৃত্তির বাইরে থাকবে না। আগামী বছর থেকে প্রাথমিক বিদ্যালয়ের এক কোটি ৩০ লাখ শিক্ষার্থীকে উপবৃত্তি প্রদান করা হবে- বলেছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান।


 
মঙ্গলবার (২৪ নভেম্বর) রাজধানীর ব্র্যাক সেন্টারে ‘দুর্গম এলাকায় প্রাথমিক শিক্ষার প্রতিবন্ধকতা’ বিষয়ক আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা জানান।
 
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, বর্তমানে সারা দেশে প্রাথমিক বিদ্যালয়গুলোতে ৭৮ লাখ শিক্ষার্থীকে উপবৃত্তি প্রদান করছে সরকার। আগামী বছর থেকে এই সংখ্যা বাড়ানো হবে।
 
শিক্ষায় সরকারের বাজেট বরাদ্দের প্রসঙ্গ টেনে মন্ত্রী বলেন, সীমিত বাজেটের কথাও চিন্তা করতে হবে। যেটুকু সম্পদ আছে তা দিয়ে চলতে চাই।
 
দুর্গম এলাকায় প্রাথমিক শিক্ষার সমস্যা চিহ্নিত করে জাতীয় পর্যায়ে একটি উপদেষ্টা কমিটি গঠন করে এসব এলাকার শিশুদের শিক্ষার পথ সুগম করার সুপারিশ করেছে ব্র্যাক।
 
শ্রেণিকক্ষে শিক্ষকরা মনোযোগী না হওয়ায় সব শিক্ষার্থী একই মানের হয় না মন্তব্য করে মন্ত্রী শিক্ষকদের মনোযাগী হয়ে পাঠদানের আহ্বান জানান।
 
ব্র্যাকের শিক্ষা কর্মসূচির পরিচালক শফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- প্রাথমিক শিক্ষা অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক আবু হেনা মেস্তাফা কামাল, জাতীয় শিক্ষানীতি প্রণয়ন কমিটির সদস্য কাজী ফারুক আহমেদ, ব্র্যাক অ্যাডভোকেসি ফর সোশ্যাল চেঞ্জ অ্যান্ড আইসিটি’র ডিরেক্টর কে এ এম মোর্শেদ ও সিনিয়র ডিরেক্টর (স্ট্যাটেজি, কমিউনিকেশন অ্যান্ড এমপাওয়ারমেন্ট) আসিফ সালেহ।
 
মূলপ্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক এ এস এম আমানুল্লাহ।
 
অনুষ্ঠানে বিভিন্ন উন্নয়ন সংস্থার প্রতিনিধিরা অংশ নেন।  
 
বাংলাদেশ সময়: ১৫২৬ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৫
এমআইএইচ/আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।