ঢাকা, রবিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

অন্ধকারে সমাপনী পরীক্ষা, বিপাকে শিক্ষার্থীরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৭ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৫
অন্ধকারে সমাপনী পরীক্ষা, বিপাকে শিক্ষার্থীরা

ঢাকা: কক্ষগুলো অনেক পুরনো। পাশে রয়েছে অন্য উচ্চ ভবন।

কক্ষে বৈদ্যুতিক বাতির যে ব্যবস্থা থাকার কথা সেটাও অপ্রতুল। এরই মধ্যে লোডশেডিংও নিয়মিত ঘটনা। জানালার পাশে যাদের আসন তারা কোনো রকমে লিখতে পারে। কিন্তু একটু ভিতরের দিকে যারা বসেছে তাদের কষ্টের সীমা নেই।

কর্তৃপক্ষের এমন অবহেলায় রাজধানীর খিলগাঁও উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রের বিভিন্ন অন্ধকার কক্ষে পরীক্ষায় অংশ নিচ্ছে প্রাথমিক শিক্ষা সমাপনীর খুদে শিক্ষার্থীরা।
 
পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার চতুর্থ দিন ধর্ম ও নৈতিকতা শিক্ষা বিষয়ের পরীক্ষা ছিলো। কক্ষের ভিতরে আলোক স্বল্পতায় এদিন ওই কেন্দ্রে সুষ্ঠু পরীক্ষায় বিঘ্ন ঘটছে বলে অভিযোগ পরীক্ষার্থীদের। এ নিয়ে চরম ক্ষোভ প্রকাশ করেছেন অভিভাবকেরাও।
 
খিলগাঁও উচ্চ বিদ্যালয় কেন্দ্রের একাধিক পরীক্ষার্থীর অভিভাবক বাংলানিউজকে জানান, পুরনো ভবন ও ভবন ঘেঁষে আরও ভবন থাকায় নিচতলার কক্ষগুলোতে এমনিতেই আলো অনেক কম থাকে।
 
ভবনের নিচতলার ১০ নম্বর কক্ষের অবস্থা ছিলো আরও নাজুক। বেলা ১১টা থেকে পরীক্ষা শুরু হলেও কিছুক্ষণ পরই এ কক্ষের আলো নিভে যায়। এতে আড়াই ঘণ্টার মধ্যে দেড় ঘণ্টা সমস্যার মধ্যে ছিলো পরীক্ষার্থীরা। তারা ঠিকমতো দেখতে ও লিখতে পারছিলো না। এমনকি শেষে
 
ইংরেজি মাধ্যমের খুদে শিক্ষার্থীদের সমস্যা ছিলো আরও বেশি। তারা অন্ধকারে পরীক্ষায় অংশ নিয়েও ভালো পরীক্ষা দিতে পারেনি বলে জানিয়েছে অভিবাবকেরা।
 
একজন অভিভাবক ক্ষোভ প্রকাশ করে বাংলানিউজকে বলেন, অন্ধকারে বাচ্চারা দেখতে পাচ্ছিলো না, লিখতেও পারছিলো না। এজন্য পরীক্ষার নির্ধারিত সময়ের পর অতিরিক্ত কিছু সময় লিখে কক্ষ থেকে বের হয়েছে।
 
তিনি বলেন, পরীক্ষার আগেই আলোকস্বল্পতার বিষয়ে নজর দেওয়া উচিত ছিলো। পরীক্ষার মাঝে এ সমস্যা কেন? এটা কর্তৃপক্ষের চরম গাফিলাতি ছাড়া কিছুই নয়।
 
এ ব্যাপারে ওই স্কুলের টেলিফোনে একাধিকবার ফোন করা হলেও কেউ রিসিভ করেননি।
 
পরীক্ষার্থীদের সমস্যার ব্যাপারে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে স্থাপিত নিয়ন্ত্রণকক্ষে যোগাযোগ করা হলে দায়িত্বরত একজন কর্মকর্তা জানান, তারা বিষয়টি খোঁজ নিয়ে দেখছেন।
 
তবে পরীক্ষার্থীদের সমস্যার বিষয়ে ওই স্কুলের প্রধান শিক্ষক অভিভাবকদের বলেছেন, ইলেক্ট্রিশিয়ান পাইনি, তাই ঠিক করা হয়নি। আগামী দিনে সমস্যা হবে না।
 
এই কেন্দ্রে খিলগাঁও উচ্চ বিদ্যালয় ছাড়াও মতিঝিল আইডিয়াল, সাউথ পয়েন্ট, শহীদ ক্যাডেট স্কুলের শিক্ষার্থীরা পরীক্ষা দিচ্ছে বলে জানিয়েছেন ওই অভিভাবক।
 
গত ২২ নভেম্বর থেকে শুরু হওয়া সমাপনী পরীক্ষা আগামী ৩০ নভেম্বর শেষ হওয়ার কথা। হরতালের কারণে ২৩ নভেম্বরের পরীক্ষা পিছিয়ে ৩০ নভেম্বর নেওয়া হয়।
 
বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৫
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।