ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

শিক্ষা

নতুন বই পেয়ে খুশি বরগুনার শিক্ষার্থীরা

সুমন সিকদার, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৬
নতুন বই পেয়ে খুশি বরগুনার শিক্ষার্থীরা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বরগুনা: বছরের প্রথম দিনে নতুন বই হাতে পেয়ে বেশ খুশি বরগুনার প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা। আর বছর শুরুর প্রথম দিনে বই দিতে পেরে স্বস্তিতে শিক্ষকরা।

বিনামূল্যে বই পাওয়ায় সরকারকে ধন্যবাদ জানিয়েছেন শিক্ষার্থীদের অভিভাবকরা।

বরগুনার সব প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হয়েছে নতুন বছরের, নতুন ক্লাসের, নতুন বই। এবছর বরগুনায় প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে ২১ লাখ ৪৮ হাজার ৪১ টি বই বিতরণ করা হয়েছে। এর মধ্যে প্রাথমিক পর্যায়ে ৬ লাখ ৩০ হাজার ৭৩৫ টি বই ও মাধ্যমিক পর্যায়ে ১৫ লাখ ১৭ হাজার ৩০৬টি বই শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হয়েছে।

নতুন বই নিয়ে বাড়ি ফেরার পথে দেখা হয় বরগুনা সরকারি বালিকা বিদ্যালয়ের একদল শিক্ষার্থীর সঙ্গে। এসময় তাদের মধ্যে নতুন বই পাওয়ায় উচ্ছ্বাস লক্ষ করা গেছে। চোখে মুখে ফুটে উঠেছে নতুন বই পাওয়ার আনন্দ। এদের মধ্যে সপ্তম শ্রেণির শিক্ষার্থী লিমা আক্তারের সঙ্গে।

লিমা আক্তারের কাছে নতুন বই পাওয়ার অনুভূতি সম্পর্কে জানতে চাইলে সে বাংলানিউজকে জানায়, বছরের প্রথম দিনে বই পেয়ে খুব আনন্দ লাগছে। আমরা সবাই নতুন ক্লাসে নতুন বই নিয়ে ভালোভাবে লেখাপড়া করবো যাতে আমরা দেশ ও জাতীর মুখ উজ্জ্বল করতে পারি।

এসময় তার সঙ্গে থাকা অষ্টম শ্রেণির শিক্ষার্থী মোসা. সাবিহা ইসলাম বাংলানিউজকে বলে, পুরনো বইয়ে দিন শেষ নতুন বইয়ের মাধ্যমে শিক্ষিত হয়ে গড়বো সোনার বাংলাদেশ।

বই নিয়ে বাড়ি ফেরার পথে কথা হয় তাওহিদ নামে এক শিক্ষার্থীর মা খাদিজা বেগমের সঙ্গে। তিনি বাংলানিউজকে বলেন, ছেলে মেয়েরা বছরের শুরুতে বই পেলে তাদের মধ্যে লেখাপড়ার প্রতি আলাদা একটা আগ্রহ সৃষ্টি হয়। আগে তো অনেকসময় পুরনো বই দেওয়া হতো তাও অনেক সময় পাওয়া যেত না। তিনি বছরের প্রথম দিনে বই দেওয়ার এই উদ্যোগকে সাধুবাদ জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান।

এসময় আরেক শিক্ষার্থীর মা মোসা. জেসমিন আরা বাংলানিউজকে বলেন, প্রতিবছর পুরনো জঞ্জালকে তাড়িয়ে নতুন বছরে যেমন নতুনকে বরণ করি, তেমনি পুরনো ক্লাসের পুরনো বই ছেড়ে শিক্ষার্থীরাও নতুন ক্লাসের নতুন বই পেয়ে আনন্দিত। নতুন বই দেওয়ায় তাদের মাঝে উৎসবের আমেজ সৃষ্টি হয়েছে। এতে করে আমরা মায়েরা আমাদের সন্তানদের সঙ্গে আনন্দিত।

এবিষয়ে বরগুনা সরকারি বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সৈয়দ আহম্মেদ বাংলানিউজকে বলেন, বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে বই তুলে দিতে পেরে একটু স্বস্তি বোধ করছি। কেননা বছরের প্রথম দিন শিক্ষার্থীরা বই পেলে আর কোনো ঝামেলা থাকে না তারা সুষ্ঠুভাবে তাদের পড়াশোনা করতে পারবে।

শুক্রবার(৩০ ডিসেম্বর) সকালে আনুষ্ঠানিকভাবে বরগুনা সরকারি বালিকা মাধ্যমিক বিদ্যালয় ও বরগুনা জিলা স্কুলে বই বিতরণ অনুষ্ঠানের উদ্বোধন করেন বরগুনা-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু।

এসময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মীর জহুরুল ইসলাম, পুলিশ সুপার বিজয় বসাক, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সুকুমার চন্দ্র হালদার, মুক্তিযোদ্ধা কমান্ডার আ. রশিদ, প্রেসক্লাব সভাপতি মো, হাসানুর রহমান ঝন্টু, বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক সৈয়দ আহম্মেদ ও জিলা স্কুলের প্রধান শিক্ষক হাসিনা বেগম প্রমুখ।

এসময় প্রধান অতিথির বক্তব্যে অ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু বলেন, বর্তমান সরকারের যে সাফল্য রয়েছে তার মধ্যে বছরের প্রথম দিন শিক্ষার্থীদের হাতে বই তুলে দেওয়া অন্যতম একটি। জাতি যত শিক্ষিত হবে, দেশ তত উন্নত হবে।

এসময় তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরেই বাংলাদেশ একটি উন্নত রাষ্ট্রে পরিণত হবে। শিক্ষার্থীদের পাঠদানে শিক্ষকদের আন্তরিক হতে হবে। মাল্টিমিডিয়া ক্লাস সহ শিক্ষার্থীদের জ্ঞান বৃদ্ধির লক্ষে ইন্টারনেটের মাধ্যমে বিশ্বকে জানার জন্যও তিনি শিক্ষকদের প্রতি আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ১৬০২ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৬
পিসি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।