ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

শিক্ষা

দারিদ্র্য শক্তিধর হওয়ার পূর্বশর্ত

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৬ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৬
দারিদ্র্য শক্তিধর হওয়ার পূর্বশর্ত ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাবি: বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান বলেছেন, জীবনের পথে দারিদ্র্য আমাকে পরাভূত করতে পারেনি। কারণ দারিদ্র্যকে আমি শক্তিধর হওয়ার পূর্বশর্ত মনে করেছি।



তিনি বলেন, এ গ্লানি আমার নয়। দারিদ্র্যের গ্লানি সমাজের শোষকদের, যারা গরিবকে বঞ্চিত করে নিজেরা বড় হয়। দারিদ্র্য আমাদের জীবনের বাস্তবতা মাত্র। কিন্তু একে জয় করা আরও বড় বাস্তবতার শপথ।

শনিবার (২৩ জানুয়ারি) বেলা ১১টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) পাঠক ফোরাম আয়োজিত ‘জীবনের কথা, অর্থনীতির কথা’ শীর্ষক গণবক্তৃতায় প্রধান অতিথি হিসেবে তিনি একথা বলেন।

বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্র (টিএসসিসি) চত্বরে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আতিউর রহমান আরো বলেন, বাংলাদেশ নিম্ন আয়ের দেশের গ্লানি ঘুচিয়েছে। লাভ করেছে নিম্ন মাধ্যম আয়ের দেশের মর্যাদা। এখন এগিয়ে চলছে পুরোপুরি মাধ্যম আয়ের দেশ হওয়ার দৃঢ় প্রত্যয়ে। ২০২১ সালের স্বাধীনতার সূবর্ণ জয়ন্তীতে এ গৌরব অর্জনে সরকার বদ্ধপরিকর।

অনুষ্ঠানে গভর্নর তার জীবনের স্মৃতিচারণ করে শিক্ষার্থীদের উজ্জীবিত করেন। পরে শিক্ষক-শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

পাঠক ফোরামের সভাপতি নাসির উদ্দিনের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজান উদ্দিন, উপ উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান ও কথাসাহিত্যিক অধ্যাপক হাসান আজিজুল হক।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পাঠক ফোরামের প্রতিষ্ঠাতা সভাপতি আরিফ হাসনাত। এ সময় মঞ্চে বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ উপাচার্য অধ্যাপক আজহারুদ্দিন উপস্থিত ছিলেন।
 
অনুষ্ঠান শুরুর আগে রাবির পাঠক ফোরামের নতুন ভবনের ভিত্তিপ্রস্তর স্থান করেন আতিউর রহমান।

বাংলাদেশ সময়: ১৫১৬ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৬
এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।