ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

শিক্ষা

ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই

উন্নয়নের বড় মাপকাঠি ভালোবাসা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৬
উন্নয়নের বড় মাপকাঠি ভালোবাসা ছবি: রানা / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: আজকের পৃথিবীতে উন্নয়নের নানা মাপকাঠি রয়েছে। এর মধ্যে সবচেয়ে বড় মাপকাঠি হলো ভালোবাসা।

এ দেশকে ভালোবেসেই মুক্তিযুদ্ধে ৩০ লাখ মানুষ প্রাণ দিয়েছিলেন। আর এ ভালোবাসা শিখিয়ে গিয়েছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

শনিবার (২৩ জানুয়ারি) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠে আয়োজিত বিশ্ববিদ্যালয়ের হিরন্ময় অ্যালামনাই মেলবন্ধন অনুষ্ঠানে একথা বলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক।

সাবেক উপাচার্য ড. এমাজউদ্দিন আহমেদ বলেন, জাতীয় পর্যায়ে যা কিছু অর্জন করতে পেরেছি, যা কিছু মঙ্গলময় তার সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয় ওতপ্রোতভাবে জড়িত। ১৯২১ সালে রোপিত সেই ছোট্ট চারাটি আজ মহীরুহে পরিণত হয়েছে।

অনুষ্ঠানের উদ্বোধক বিশ্ববিদ্যালয়ের প্রবীণ শিক্ষার্থী অধ্যাপক মেজবাউল বাহার চৌধুরী বলেন, ছোটবেলায় পাঠশালায় শেখা 'আমার পণ' কবিতার লাইনগুলোর সঙ্গে বিশ্ববিদ্যালয় জীবনের পুরোপুরি মিলে যেত। ছাত্রদের মধ্যে ছিল সহমর্মিতার সম্পর্ক আর শিক্ষকেরা ভালোবাসতেন সন্তানের মতো। আমরাও ওনাদের বাবার মতো শ্রদ্ধা করতাম।

অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি রকিবউদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা অনুষ্ঠান সঞ্চালনা করেন মহাসচিব দেওয়ান রাশিদুল হাসান।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সাবেক উপাচার্য এস এম এ ফায়েজ, প্রবীণ ছাত্রী আফিয়া দিল ও সংগঠনটির জ্যেষ্ঠ সহ সভাপতি সেলিনা খালেক।

উদ্বোধন ঘোষণা করেন বিশ্ববিদ্যালয়টির প্রবীণ শিক্ষার্থী অধ্যাপক মেজবাউল বাহার চৌধুরী। প্রবীণ এই ছাত্র ১৯৩৮ সালে বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের স্নাতক প্রথম বর্ষে ভর্তি হন।

আলোচনা অনুষ্ঠান শেষে বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীদের অংশগ্রহণে বিশেষ বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বাংলাদেশ সময়: ১৫৪৪ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৬
এইচআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।