ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

শিক্ষা

গণহিস্টিরিয়া আতঙ্ক

ফরিদপুরে ৫৭টি মাধ্যমিক বিদ্যালয় দু’দিন বন্ধ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪১ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৬
ফরিদপুরে ৫৭টি মাধ্যমিক বিদ্যালয় দু’দিন বন্ধ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফরিদপুর: গণহিস্টিরিয়া আতঙ্কে ফরিদপুর সদর উপজেলার ৫৭টি মাধ্যমিক বিদ্যালয় শনিবার(২৩ জানুয়ারি) ও রোববার(২৪ জানুয়ারি) বন্ধ ঘোষণা করেছে জেলা প্রশাসন।

গত তিনদিনে (১৮, ১৯ ও ২১ জানুয়ারি) ফরিদপুরের শিবরামপুর আরডি একাডেমির ৫৬ ছাত্রী ও খলিলপুর উচ্চ বিদ্যালয়ের ৩১ ছাত্রী গণহিস্টিরিয়ায় আক্রান্ত হয়।



ফরিদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) ড. আবু নঈম মো. আব্দুস সবুর বাংলানিউজকে জানান, অন্য কোনো বিদ্যালয়ের শিক্ষার্থীরা যাতে এ রোগে আক্রান্ত না হয়। সবাইকে সচেতন হওয়ার লক্ষে দুদিনের জন্য স্কুল বন্ধ রাখতে বলা হয়েছে।

এই রোগের কারণ অনুসন্ধানের জন্য তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

জানা গেছে, ফরিদপুর সদর উপজেলার মাচ্চর ইউনিয়নের শিবরামপুর আরডি একাডেমি ও খলিলপুর উচ্চ বিদ্যালয়ের প্রায় একশ’ শিক্ষার্থী স্কুল চলাকালীন শ্বাসকষ্টে আক্রান্ত হয়। পরে তাদের ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে দুই দিন চিকিৎসা শেষে তারা সুস্থ হয়ে বাড়ি ফিরেছে।

জেলা শিক্ষা কর্মকর্তা পরিমল চন্দ্র মণ্ডল বাংলানিউজকে জানান, আরও পর্যবেক্ষণ ও সতর্কতার জন্য স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। শনিবার(২৩ জানুয়ারি) ও রোববার(২৪ জানুয়ারি) দুই দিন স্কুলগুলোতে পাঠদান বন্ধ থাকবে।

ফরিদপুর মেকিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের প্রধান ডা. ইউসুফ আলী বাংলানিউজকে জানান, আতঙ্ক থেকেই রোগটি বেশি ছড়িয়ে পড়ে। তবে, এতে আতঙ্কিত হওয়ার কিছু নেই। এই রোগকে গণহিস্টিরিয়া বলা হয়ে থাকে। সবাইকে সচেতন থাকতে হবে।

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৬
আরকেবি/পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।