ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

শিক্ষা

বেতনস্কেলে সহকারী শিক্ষকদের নবম গ্রেড করার দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০১৬
বেতনস্কেলে সহকারী শিক্ষকদের নবম গ্রেড করার দাবি ছবি: জিএম মজিবুর রহমান / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: অষ্টম জাতীয় বেতন স্কেলে সহকারী শিক্ষককের পদ ৯ম গ্রেড ও সিনিয়র শিক্ষক পদটি ৮ম গ্রেডভুক্ত করাসহ বেশ কিছু দাবি জানিয়েছে 'বাংলাদেশ সরকারি মাধ্যমিক সহকারী শিক্ষক সমিতি'।

মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) দুপুরে জাতীয় প্রেসক্লাবে সমিতি আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানানো হয়।



সমিতির মহাসচিব মোখলেছুর রহমান বলেন, অষ্টম জাতীয় বেতনস্কেলে মাধ্যমিক শিক্ষকদের সঙ্গে বৈষম্য করা হয়েছে। এতে সহকারী শিক্ষকদের বেতনস্কেল রাখা হয়েছে ১০ম গ্রেডে, আর সিনিয়র শিক্ষকদের রাখা হয়েছে বেতনস্কেলের ৯ম গ্রেডে।

এসময় তিনি আরও বিভিন্ন দাবি তুলে ধরেন। এসব দাবির মধ্যে উল্লেখযোগ্য হলো- পদোন্নতির সুযোগ কম থাকায় ১৬ বছরে তিনটি টাইম স্কেল ও অন্য বিকল্প সুবিধা, মানবিক ও আর্থিক কারণে গেজেটেড ঘোষণার আগের যোগদানের সময়কাল বিবেচনা করে প্রায় পাঁচ হাজার সহকারী শিক্ষকের বিভিন্ন মেয়াদের বকেয়া টাইম স্কেল সিলেকশন গ্রেড, নিয়োগবিধি প্রণয়ন করে পিএসসির মাধ্যমে দ্রুত প্রায় দুই হাজার সহকারী শিক্ষকের শূন্য পদে জনবল নিয়োগ ও প্রায় ৪শত ৫০টি সহকারী প্রধান শিক্ষক, ৭০টি প্রধান শিক্ষক সম পদে দ্রুত পদোন্নতি।

আগামী ১৫ মার্চের মধ্যে বেতন সংক্রান্ত এসব দাবি পূরণ না হলে ২০ মার্চের পর সংবাদ সম্মলনের মাধ্যমে ক্লাস বর্জন, কর্মবিরতিসহ আরও কঠোর কর্মসূচি ঘোষণার হুমকি দেওয়া হয় সংবাদ সম্মলনে।

সংবাদ সম্মেলনে সংগঠনের আহ্বায়ক মোফাজ্জল হোসেন, শিক্ষক নেতা মোহাম্মাদ আলী বেলাল, আশরাফুল হক ভূইয়া, এম এ মতিন প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৩৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০১৬
টিএইচ/এনএ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।