ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

জাবিতে ‘বাঘ এসেছে’!

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৬
জাবিতে ‘বাঘ এসেছে’! ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) বাঘ এসছে! কথাটি শুনে হয়তো বা ভয়ে শিউরে উঠবেন! কিন্তু ঘটনা শিউরে ওঠার নয়, বরং খুশির।

মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের মুরাদ চত্বরে একটি নাটিকা মঞ্চায়িত হয়।

এর নাম ছিলো ‘বাঘ এসেছে’।

বাঘ সংরক্ষণে সচেতনতা বাড়াতে ‘বাঘ আমাদের গর্ব, বাঘ সুরক্ষা করবো’ স্লোগানে বন মন্ত্রণালয়ের আয়োজনে ইউএসএআইডি অর্থায়নে ও ওয়াইল্ডটিমের সহযোগিতায় পালাকর নাট্যদল এ নাটিকাটি  মঞ্চায়িত করে।

নাটিকা শেষে নাটিকার উপর কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। বাঘ চোরাচালানিদের ধরিয়ে দিতে কি করণীয়, বাঘ হত্যা ও গাছ কাটা দেখলে কাদের সঙ্গে ও কোন হটলাইনে (০১৭৫৫৬৬০০৩৩) যোগাযোগ করতে হবে, বাঘ সংরক্ষণে কি ধরনের আইন রয়েছে- প্রভৃতি বিষয়ে উপর প্রশ্ন করা হয়।

এ ধরনের তিনটি প্রশ্নের উত্তর দেওয়ার জন্য শিক্ষার্থীদের টাইগার হিরো
উপাধি, সার্টিফিকেট ও ক্রেস্ট দেওয়া হয়।

নাটক শেষে টাইগার ক্যারাভ্যানে সুন্দরবন পরিদর্শন, প্লেজবোর্ডে নিজ মত প্রকাশ করে শিক্ষার্থীরা।

এ বিষয়ে টিম ম্যানেজার মো. মাসুদ দেওয়ান জানান, বাঘ সংরক্ষণে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মূলত বন মন্ত্রণালয়ের আয়োজনে ইউএসএআইডি অর্থায়নে এ ধরনের প্রোগামের আয়োজন করা হয়েছে। আমরা ১০২ দিনব্যাপী এ কার্যক্রমের মাধ্যমে বাংলাদেশের ৬৪টি জেলার বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, বাজার, ও জনবহুল জায়গায় এ নাটিকাটি প্রদর্শন করে জনসচেতনা সৃষ্টি ও জনমত জরিপের কাজ চালাবো।

বাংলাদেশ সময়: ২১০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৬
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।