ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৬
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বেগম রোকেয় বিশ্ববিদ্যালয়ে নানা আয়োজনের মধ্যদিয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।

রোববার (২১ ফেব্রুয়ারি) রাত ১২টা এক মিনিটে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ কে এম নূর-উন-নবী স্বাধীনতা স্মারকের পাদদেশে শ্রদ্ধাঞ্জলি অর্পন করে এক মিনিট নীরবতা পালন করেন।

এছাড়া সকাল ১০টায় একই স্থানে পর্যায়ক্রমে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, বিভিন্ন অনুষদ, বিভাগ, আবাসিক হল এবং বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পার্ঘ্য অর্পন করা হয়। এ সময় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বীর মুক্তিযোদ্ধা মুহাম্মদ ইব্রাহীম কবীর, বিজনেস স্টাডিজ অনুষদের ডিন প্রফেসর ড. মতিউর রহমান, প্রক্টর (চলতি দায়িত্ব) মো. শাহীনুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে, উপাচার্য অধ্যাপক ড. এ কে এম নূর-উন-নবীর নেতৃত্বে ক্যাম্পাস থেকে একটি একুশে-স্মরণ র‌্যালি বের হয়ে মর্ডান মোড় হয়ে স্বাধীনতা স্মারকে এসে শেষ হয়। র‌্যালিতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদ, বিভাগ, আবাসিক হলের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থী এবং বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতাকর্মীরা অংশগ্রহণ করেন। সকাল ৯টায় জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসের কর্মসূচি শুরু হয়।

পরে মহান শহীদ দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটরিয়া ভবনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় বিশেষ অতিথির বক্তৃতা করেন বিজনেস স্টাডিজ অনুষদের ডিন প্রফেসর ড. মতিউর রহমান, শিক্ষক সমিতির সভাপতি ড. আর এম হাফিজুর রহমান এবং উপাচার্যের সহধর্মিনী মিসেস গুল নাহার নবী। উদযাপন কমিটির আহ্বায়ক ড. নিতাই কুমার ঘোষের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তৃতা করেন রেজিস্ট্রার বীর মুক্তিযোদ্ধা মুহাম্মদ ইব্রাহীম কবীর, প্রক্টর (চলতি দায়িত্ব) মো. শাহীনুর রহমান, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মো. তাবিউর রহমান প্রধান, হিসাব বিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগের সহকারী অধ্যাপক উমর ফারুক প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৬
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।