ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

হামলায় নেতৃত্বদানকারী ইবির সেই ২ কর্মকর্তা বহিষ্কার

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৪ ঘণ্টা, মে ৫, ২০১৬
হামলায় নেতৃত্বদানকারী ইবির সেই ২ কর্মকর্তা বহিষ্কার

ইবি: কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) উপাচার্যপন্থী কর্মকর্তাদের ওপর হামলায় নেতৃত্বদানকারী উপ উপচার্যপন্থী দুই কর্মকর্তাকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িকভাবে বহিষ্কার করা হয়েছে বলে জানা গেছে।

বুধবার (৪ মে) উপাচার্যপন্থী কর্মকর্তাদের ওপর হামলা চালান উপ-উপাচার্যপন্থী কর্মকর্তারা।

এতে উপাচার্যপন্থী মোর্শেদসহ বঙ্গবন্ধু পরিষদের ছয় কর্মকর্তা আহত হন।

বৃহস্পতিবার (৫ মে) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ তাদের বহিষ্কারের বিষয়টি নিশ্চিত করেছেন।
বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, বুধবার উপ উপাচার্য বিরোধী মানববন্ধনে হামলা করে এক কর্মকর্তার মাথা ফাটানোসহ ছয় কর্মকর্তাকে আহত করেন উপ উপাচার্যপন্থী কর্মকর্তারা।

উপ উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমানের অনুসারি কর্মকর্তা আলমগীর হোসেন খান ও আব্দুল হান্নানের নেতৃত্বে মাখন, জাহাঙ্গীর, গিয়াস সহ ২০-২৫ জন কর্মকর্তা ওই দিন হামলা করেন বলে জানা গেছে।

এরই প্রেক্ষিতে বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের চাকরি বিধি ভঙ্গের দায়ে উপ উপাচার্যের ব্যক্তিগত সহকারী আব্দুল হান্নান ও ট্রেজারার অফিসের সহকারী রেজিস্ট্রার আলমগীর হোসেন খানকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িকভাবে বহিষ্কার করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আবদুল হাকিম সরকার তার নিজ ক্ষমতাবলে এ দুই কর্মকর্তাকে বহিষ্কার করেছেন।

এর আগে ওই দিনের ঘটনা তদন্তে পাঁচ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়। গঠিত তদন্ত কমিটির রিপোর্টের ভিত্তিতে তাদের বিরুদ্ধে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

তদন্ত কমিটিতে বঙ্গবন্ধু পরিষদের সাবেক সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আর কে এম সালেহকে আহ্বায়ক এবং ইবি শিক্ষক সমিতির সাবেক সভাপতি অধ্যাপক ড. ইয়াকুব আলী, শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক অধ্যাপক ড. ইকবাল হোসেন, খালেদা জিয়া হল প্রভোস্ট অধ্যাপক ড. আ হ ম মোস্তফা কামাল এবং ফলিত খাদ্য ও পুষ্টি বিভাগের রেজিস্ট্রার হারুন অর রশিদকে সদস্য করা হয়েছে। গঠিত এ তদন্ত কমিটিকে আগামী সাত কর্ম দিবসের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দিয়েছে প্রশাসন।

দুই কর্মকর্তা বহিষ্কারের বিষয়ে রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ বলেন, বিশ্ববিদ্যালয়ের চাকরি বিধি ভঙ্গের দায়ে তাদের সাময়িক বহিষ্কার করা হয়েছে।

অর আগেও এ দুই কর্মকর্তার বিরুদ্ধে বিভিন্ন সময়ে শিক্ষক লাঞ্ছিত, উপাচার্য অফিসের দরজায় লাথি মারা, ছাত্রলীগকে ক্যাম্পাস থেকে বিতাড়িত করার হুমকিসহ বিভিন্ন অভিযোগ রয়েছে। সর্বশেষ তারা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক, কুষ্টিয়া জেলা ছাত্রলীগের সাবেক আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু পরিষদের বর্তমান সাংগঠনিক সম্পাদক মীর মোর্শেদের ওপর হামলা করে তার মাথা ফাটিয়ে দেয়।

**ইবিতে ভিসিপন্থী কর্মকর্তাদের ওপর হামলা

বাংলাদেশ সময়: ২০৩৭ ঘণ্টা, মে ০৫, ২০১৬
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।