ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

সিলেটে পাসের হার বাড়লেও কমেছে জিপিএ-৫

নাসির উদ্দিন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৬ ঘণ্টা, মে ১১, ২০১৬
সিলেটে পাসের হার বাড়লেও কমেছে জিপিএ-৫

সিলেট: সিলেট শিক্ষাবোর্ডে এবার মাধ্যমিক সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় পাসের হার বাড়লেও কমেছে জিপিএ-৫।

২০১৪ সালের এসএসসি পরীক্ষায় সিলেট শিক্ষা বোর্ডে সর্বোচ্চ জিপিএ-৫ পেলেও এর ধারাবাহিকতা বজায় থাকেনি এবছরও।

যেনো ধারাবাহিক এ বোর্ডে কমতে শুরু করেছে জিপিএ-৫ প্রাপ্তির হার।  

সিলেট বোর্ডে ২০১১ সালে থেকে জিপিএ-৫ প্রাপ্তির উত্থান ঘটতে শুরু করলেও ২০১৪ সালের পর থেকে আবারও কমতে শুরু করে।

ফলাফলে দেখা গেছে, গত ৬ বছরে এবার দ্বিতীয় সর্বনিম্ন জিপিএ-৫ এসেছে সিলেটে। ২০১১ সালে জিপিএ-৫ প্রাপ্তির হার ছিল ২ হাজার ১৪৮ জন। আর সর্বোচ্চ জিপিএ-৫ এসেছিলো ২০১৪ সালে মোট ৩ হাজার ৩৪১ জন।

এছাড়া বছর ওয়ারি ২০১২ সালে ২ হাজার ৬১১, ২০১৩ সালে ২ হাজার ৭৮৯ এবং ২০১৫ সালে ২ হাজার ৪৫২ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছিলো।

এবার জিপিএ ৫ পেয়েছে ২ হাজার ২৬৬ জন শিক্ষার্থী। অথচ আগের বছরে ২ হাজার ৪৫২ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছিল। এবারের  এসএসসি পরীক্ষায় জিপিএ প্রাপ্তির দিক থেকে এগিয়ে রয়েছে ছেলেরা। এর মধ্যে ছেলে ১ হাজার ২২৫ জন এবং মেয়ে ১ হাজার ৪১ মেয়ে জিপিএ-৫ পেয়েছে। অথাৎ ১৮৪ জন ছেলে বেশি জিপিএ-৫ পেয়েছে।

এবার সিলেট বোর্ডে সর্বাধিক জিপিএ-৫ এসেছে বিজ্ঞান বিভাগে। এ বিভাগে ২ হাজার ৯৭ জন ছেলে-মেয়ে জিপিএ-৫ পেয়েছে। এরমধ্যে ছেলের সংখ্যা ১ হাজার ১৫২ এবং মেয়ে ৯৪৫ জন। আর সবচেয়ে কম জিপিএ-৫ এসেছে মানবিকে মাত্র ৫২ জন। এরমধ্যে ছেলে ১৪ এবং মেয়ে ৩৮ জন।
 
এছাড়া ব্যবসায় শিক্ষায় জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা ১১৭ জন। এরমধ্যে ছেলে ৫৯ ও মেয়ে ৫৮ জন।

বোর্ডের অধীনে বিভাগের চার জেলার মধ্যে সবচেয়ে বেশি জিপিএ-৫ এসেছে সিলেটে ১ হাজার ২৮০জন। এরমধ্যে ছেলে ৭২৩ এবং মেয়ে ৫৫৭ জন।

আর জিপিএ-৫ প্রাপ্তির দিকে থেকে সবার পেছনে সুনামগঞ্জ জেলা। এ জেলায় ২১৮ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। এরমধ্যে ছেলে ১১৭ ও মেয়ে ১০১ জন।

এছাড়া মৌলভীবাজারে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থী ৪১৯ জন। এরমধ্যে ছেলে মেয়ে ২৩১ ও ছেলে ১৪৪ জন। হবিগঞ্জ জেলায় ৩৪৯ জন জিপিএ-৫ পেয়েছে। এর মধ্যে ছেলে ১৯৭ এবং মেয়ে ১৫২ জন।

এবার অন্য গ্রেডে উত্তীর্ণ শিক্ষার্থীর মধ্যে রয়েছে- ক্রমানুসারে জিপিএ-৪ থেকে ৫ এরমধ্যে উত্তীর্ণ শিক্ষার্থী ১৫ হাজার ১৭৪ জন, জিপিএ-৩ দশমিক ৫ থেকে জিপিএ-৪ এরমধ্যে ১৭ হাজার ১৩৩ জন, জিপিএ-৩ থেকে ৩ দশমিক ৫ এরমধ্যে ২০ হাজার ৪৪৫ এবং জিপিএ-২ থেকে ৩ পেয়ে ১৫ হাজার ৭৩৫ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন।

বোর্ডের হিসাব অনুযায়ী মোট ৮৪ হাজার ৪৪৮ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাশ করেছে ৭১ হাজার ৫৮৬ জন।

বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, মে ১১, ২০১৬
এনইউ/বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।