ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

পাঠ্যবই নাইনেই শেষ, আইডিয়ালে ধারাবাহিক ভাল ফল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৬ ঘণ্টা, মে ১১, ২০১৬
পাঠ্যবই নাইনেই শেষ, আইডিয়ালে ধারাবাহিক ভাল ফল ছবি: জিএম মুজিবুর-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: মতিঝিলের আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ এবারের এসএসসি পরীক্ষায় বরাবরের মতই ভাল ফলাফল করেছে। তবে একজন শিক্ষার্থী উচ্চ গণিত বিষয়ের ব্যবহারিক পরীক্ষায় অংশ না নেওয়ায় অকৃতকার্য হয়েছেন।

প্রতিষ্ঠানটির অধ্যক্ষ ড. শাহান আরা বেগম বাংলানিউজকে বলেন, এবার আইডিয়াল স্কুল থেকে মোট ১ হাজার ৩৬১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছিল। এদের মধ্যে বিজ্ঞান বিভাগের একজন ফেল করেছে। ফলে পাশের হার দাড়িয়েছে ৯৯ দশমিক ৯৩ শতাংশে।

এবছর এসএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে অংশ নেয় মোট ১ হাজার ২৫৭ জন পরীক্ষার্থী। এদের মধ্যে এ প্লাস পেয়েছেন ১ হাজার ২১৫ জন। এ গ্রেড পেয়েছেন ৪১ জন এবং এ মাইনাস পেয়েছেন ১ জন।

আর ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে মোট ১০৩ জন পরীক্ষার্থী অংশ নেন। এদের মধ্যে এ প্লাস পেয়েছেন ৩০ জন, এ গ্রেড পেয়েছেন ৭০ জন আর এ মাইনাস পেয়েছেন ৩ জন।

ড. শাহান আরা বেগম বলেন, গত বছরের তুলনায় সামগ্রিকভাবে এবার এসএসসির ফল ভাল হলেও ব্যবসায় শিক্ষা বিভাগের ফলাফল খারাপ হয়েছে। কেননা, এ বিভাগ থেকে এ প্লাসের সংখ্যা কমে গেছে। এর পেছনে সৃজনশীল গণিত পরীক্ষায় এ বিভাগের শিক্ষার্থীরা ভাল করতে পারেনি।

বরাবরের মত এই ভাল ফলাফলের কৃতিত্ব সম্পর্কে এ শিক্ষক বলেন, শিক্ষক, মাতা-পিতা ও ছাত্র এই চারের সমন্বিত প্রচেষ্টার কারণেই সাফল্য ধরে রাখা যাচ্ছে।

তিনি বলেন, ভাল ফলাফলের জন্য পাঠ্য বই পুরোটা পড়ার বিকল্প নেই। আইডিয়াল স্কুলে ক্লাস নাইনেই পুরো বই শেষ করা হয়। যা গ্রাম বা মফস্বলের স্কুলে করা হয় না। নাইনে বই শেষ করার কারণে আমাদের ছেলে-মেয়েরা ক্লাস টেন এ প্রচুর সময় পায়। এছাড়া বাবা-মাও ব্যাপক সিরিয়াস থাকেন। ফলে বরাবরের মতো ভাল ফলাফল আসে।

বাংলাদেশ সময়: ১৫৩৪ ঘণ্টা, মে ১১, ২০১৬
ইইউডি/বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।