ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

পাবলিক বিশ্ববিদ্যালয়ে অভিন্ন নিয়োগ নীতিমালা চান ভিসিরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩২৫ ঘণ্টা, মে ২৩, ২০১৬
পাবলিক বিশ্ববিদ্যালয়ে অভিন্ন নিয়োগ নীতিমালা চান ভিসিরা

ঢাকা: পাবলিক বিশ্ববিদ্যালয়ে নিয়োগের জন্য অভিন্ন নিয়োগ নীতিমালা এবং আর্থিক বিধি বিধান প্রণয়নের আহ্বান জানিয়েছেন পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা।

রোববার (২২ মে) বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নানের সঙ্গে মতবিনিময়কালে তারা এ আহ্বান জানান।



ইউজিসি অডিটরিয়ামে সভায় ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচাযর্, ট্রেজারার, রেজিস্ট্রার এবং অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।

ইউজিসি সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, সরকারি ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের বিধিবিধান যেন লঙ্ঘন না হয়, সেজন্য বিশ্ববিদ্যালয়সমূহের উপাচার্যরা বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনকে পাবলিক বিশ্ববিদ্যালসমূহের জন্য অভিন্ন নিয়োগ নীতিমালা এবং আর্থিক বিধিবিধান প্রণয়নের আহ্বান জানিয়েছেন।

সভায় ইউজিসি চেয়ারম্যান পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোকে পরিচালনার ক্ষেত্রে সরকারের প্রশাসনিক ও আর্থিক বিধিবিধান এবং ইউজিসি নীতিমালা সঠিকভাবে মেনে চলার জন্য আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় পর্যায়ে যেকোনো ধরনের অনিয়ম ও দুর্নীতির ক্ষেত্রে ইউজিসি কোনো রকমের ছাড় দেবে না।  

ইউজিসি চেয়ারম্যান সঠিকভাবে উন্নয়ন প্রকল্প প্রণয়ন এবং যথাযথভাবে সময় মতো প্রকল্পসমূহের বাস্তবায়ন করার জন্য সংশ্লিষ্ট সবাইকে আহ্বান জানান। একইসময়ে তিনি প্রকল্পসমূহ বাস্তবায়নকালে কোনো প্রতিবন্ধকতার সৃষ্টি হলে তার সহযোগিতা গ্রহণের জন্যও আহ্বান জানান।

দুস্কৃতকারীদের হাতে নিমর্মভাবে নিহত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রেজাউল করিম সিদ্দিকীর স্মরণে সভায় দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

একইসঙ্গে সভায় সম্প্রতি নারায়ণগঞ্জের স্কুল শিক্ষক জনাব শ্যামল কান্তি ভক্তের লাঞ্ছিত হওয়ার ঘটনায় তীব্র নিন্দা জ্ঞাপন করা হয় বলে ইউজসির সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সভায় ইউজিসি সদস্য ড. দিল আফরোজা বেগম, ড. আখতার হোসেন, ড. এম. শাহ নওয়াজ আলি উপস্থিত ছিলেন। ইউজিসি সচিব ড. মো. খালেদ সরকারি এবং ইউজিসি’র বিধিবিধানসমূহের বিভিন্ন দিক সভায় তুলে ধরেন।

বাংলাদেশ সময়: ০৩১৬ ঘণ্টা, মে ২৩, ২০১৬
এমআইএইচ/পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।