ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

প্রাথমিক শিক্ষার মান বাড়াতে আরও যত্নবান হওয়ার নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫২ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৬
প্রাথমিক শিক্ষার মান বাড়াতে আরও যত্নবান হওয়ার নির্দেশ

ঢাকা: প্রাথমিক শিক্ষার মান বাড়ানোর জন্য মনিটরিং বাড়াতে জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশ দিয়ে আরও যত্নবান হওয়ার জন্য বলেছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার।
 
পাশাপাশি সাম্প্রতিক পরিস্থিতিতে স্কুলগুলোর নিরাপত্তা নিয়েও ডিসিদের সঙ্গে আলোচনা হয়েছে।

 
 
জেলা প্রশাসক সম্মেলনের প্রথম দিন মঙ্গলবার (২৬ জুলাই) সন্ধ্যায় সচিবালয়ে অনুষ্ঠিত প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বিষয়ক চতুর্থ কার্যঅধিবেশন শেষে মন্ত্রী সাংবাদিকদের একথা বলেন।
 
ডিসিদের সহযোগিতা নিয়ে পরীক্ষা গ্রহণ, শিক্ষক নিয়োগসহ অন্যান্য কাজ করা হয়ে থাকে জানিয়ে মন্ত্রী বলেন, পাঠদানে নিয়ম-অনিয়ম মনিটর করতে বলেছি।
 
শুধু সরকারি বিদ্যালয়গুলো নয়, কিন্ডারগার্টেন স্কুলগুলোর ব্যাপারে নজরদারি ও তদারকি এবং মানসম্পন্ন শিক্ষা অর্জনের জন্য বলা হয়েছে।
 
এমডিজি অর্জন করলেও এসডিজি অর্জনের জন্য গুণগতমানের শিক্ষা প্রয়োজন জানিয়ে মন্ত্রী বলেন, এজন্য ডিসিরা ক্লাসরুমের সমস্যা, মানসম্পন্ন ক্লাসরুমের ব্যবস্থা নেওয়া, ঝরে পড়ার বিষয়গুলো আলোচনা করেছেন। শিক্ষক স্বল্পতা পূরণ, উপবৃত্তির সংখ্যা বাড়ানো ও শহরাঞ্চলে উপবৃত্তি দেওয়া যাবে কিনা, ঝরে পড়াদের জন্য স্কুল করা যাবে কিনা এগুলো আলোচনায় এসেছে।
 
তারা যেগুলো বলেছে, আমাদের সীমাবদ্ধতার মধ্য থেকে করবো। আমরা তদারকি বাড়াতে বলেছি।
 
সরকারি প্রাথমিকের পড়াশোনার মান আরও বাড়ানো দরকার, আকাঙ্ক্ষা পূরণ করতে পারছি না- এগুলো সমালোচনা করা হয় জানিয়ে মন্ত্রী বলেন, আমরা বলেছি শিক্ষকদের মানোন্নয়ন ঘটাচ্ছি, আর্থিক সুযোগ-সুবিধা বাড়াচ্ছি, সব সুবিধা বাড়ানোর পরেও কেন শুনবো কিন্ডারগার্টেন ভালো করতে পারে, আমাদেরটা ভালো পারে না? আমাদের শিক্ষক তো তাদের থেকে কম পান না। আমি মনে করি তদারকির অভাব আছে।
 
ডিসিরা যে কাজগুলো করেন সেগুলো আরও যত্নের সঙ্গে করতে বলা হয়েছে বলে জানান মন্ত্রী।
 
সম্প্রতি জঙ্গি হামলার বিষয়ে আলোচনা হয়েছে কিনা- জানতে চাইলে মন্ত্রী বলেন, কথা হয়েছে। তবে ওনারা এটা নিয়ে আলাদাভাবে দৃষ্টি আকর্ষণ করেননি।
 
এটা জাতীয় ব্যাপার। জাতীয় ও আন্তর্জাতিক ইস্যু নিয়ে ইতোমধ্যে সচিব ও ডিজির মাধ্যমে সব স্কুলে বলেছি, জঙ্গিবাদ কী- একটা ছোট শিশু যেভাবে বোঝে তাকে সেটা স্বল্প কথায় বোঝানো। কোন কাজ ভাল কোনটা খারাপ, কোন কাজ ধর্ম কিংবা সমাজ কিংবা মানবতা স্বীকার করে কিংবা অস্বীকার করে সেটা নিয়ে অলরেটি নির্দেশ দিয়েছি।
 
হাট-বাজার এলাকায় স্কুলগুলোর নিরাপত্তা নিয়ে সীমানা প্রাচীর নির্মাণের জন্য বলেছেন জেলা প্রশাসকেরা।
 
প্রাথমিক ও গণশিক্ষা সচিব মো. হুমায়ুন খালিদ অধিবেশনে অংশ নেন।
 
বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৬
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।