ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

দারুল ইহসানের শিক্ষার্থীরা পাবে ৫ লাখ টাকা, সহযোগিতা করবে সরকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৭ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৬
দারুল ইহসানের শিক্ষার্থীরা পাবে ৫ লাখ টাকা, সহযোগিতা করবে সরকার

ঢাকা: বন্ধ ঘোষণা করা বেসরকারি দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের কাছে ওই প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পড়ালেখা চালিয়ে যাওয়ার জন্য পাঁচ লাখ টাকা দাবি করতে পারবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
 
এজন্য সরকারের পক্ষে সহযোগিতা করার কথাও জানান শিক্ষামন্ত্রী।


 
জেলা প্রশাসক সম্মেলনের দ্বিতীয় দিন বুধবার (২৭ জুলাই) সকালে শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত কার্য-অধিবেশন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা জানান তিনি।  
 
শিক্ষা মন্ত্রণালয় সোমবার (২৬ জুলাই) এক আদেশে দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের আউটার ক্যাম্পাসসহ সমস্ত কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে।
 
হাইকোর্টের রায় অনুসারে বিশ্ববিদ্যালয়টির কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে বলে মন্ত্রণালয়ের আদেশে উল্লেখ করা হয়।
 
দারুল ইহসান বিশ্ববিদ্যালয় সম্পর্কে নাহিদ বলেন, ‘এ বিশ্ববিদ্যালয় আইন লঙ্ঘন করে অসংখ্য আউটার ক্যাম্পাস খুলেছে, নানা ধরনের সার্টিফিকেট ব্যবসা করছিল। আমরা বন্ধ করে দিয়েছিলাম, তারা আবার আদালতের স্টে অর্ডার নিয়ে খুলেছিল। হাইকোর্ট রায় দিয়েছেন, জরিমানা করেছেন এবং তার বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছেন। এগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। আর কেউ চালু করতে পারবে না’।
 
বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীদের ক্ষতিপূরণ প্রসঙ্গে মন্ত্রী বলেন, ‘তারা আইন লঙ্ঘন করেছিল, যার যে ক্ষতি সেই ক্ষতির সমস্ত দায়িত্ব বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে নিতে হবে’।
 
‘অর্থাৎ যে ছাত্রের লেখাপড়া মাঝপথে থেমে গেছে, তার জন্য পাঁচ লাখ টাকা দাবি করতে পারবে। সে টাকা নিয়ে অন্য জায়গায় পড়তে পারবে, সেজন্য আমরা সাহায্য করতে পারবো’।
 
শিক্ষা মন্ত্রণালয়ের একই আদেশে দেশের সকল বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আউটার ক্যাম্পাস বন্ধ ঘোষণা করা হয়।
 
বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর আউটার ক্যাম্পাস বন্ধ করা প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, ‘আইনে আছে, কেউ আউটার ক্যাম্পাস করতে পারবে না। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস একটিই হবে, অন্য কোথাও হবে না’।  

‘পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা লেখাপড়া করবে। সে যদি ক্যাম্পাসই না জানে, ভিসিকে না চেনে, বিশ্ববিদ্যালয় কার্যক্রম সম্পর্কে পরিচিত না হয়… এভাবে একটা পরিপূর্ণ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা হলো না। পরিপূর্ণ বিশ্ববিদ্যালয়ের দৃষ্টিভঙ্গির জন্য আইন করা হয়েছে। তারা যে বেআইনি কাজ করেছেন, তার জন্য মনে করি, হাইকোর্টের রায় দূরদর্শী। এজন্য ধন্যবাদ জানাই’।
 
শিক্ষার্থী এবং অভিভাবকদের প্রতি আহ্বান জানিয়ে নাহিদ বলেন, ‘আপনারা ছেলে-মেয়েদের ভর্তি করার সময় জেনে নেবেন। আমরা বিজ্ঞাপন দিয়েছিলাম- এই সকল বিশ্ববিদ্যালয় আইন মানে না, স্টে অর্ডার নিয়ে পরিচালনা করছে’।
 
‘এরপরও যদি অভিভাবকরা, ছাত্ররা না বুঝতে পারে, আমরা তাদের কী করে বোঝাবো? হাইকোর্ট চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছেন- এগুলো বেআইনি, জরিমানা দিতে হচ্ছে, শাস্তি দিতে হচ্ছে’।
 
শিক্ষাসচিব মো. সোহরাব হোসাইন অধিবেশনে উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১২১২ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৬
এমআইএইচ/এএসআর

**
ভূমি সংক্রান্ত ভোগান্তি কমাতে ডিসিদের নির্দেশ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।