ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

এমপিওভুক্ত শিক্ষক অনুদান সহায়তা পুরনো স্কেল অনুযায়ী বৃদ্ধি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৯ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৬
এমপিওভুক্ত শিক্ষক অনুদান সহায়তা পুরনো স্কেল অনুযায়ী বৃদ্ধি

ঢাকা: এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মচারীদের অনুদান সহায়তা জাতীয় বেতন স্কেল-২০০৯ অনুযায়ী যেভাবে নির্ধারিত হয়েছিল, একইভাবে অষ্টম জাতীয় বেতন স্কেল-২০১৫’এর আলোকে অনুদান-সহায়তা বৃদ্ধি করা হবে।
 
এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মচারীরা ২০১৫ সালের ১ জুলাই থেকে অনুদান-সহায়তা পেয়ে আসছেন।


 
বুধবার (২৭ জুলাই) শিক্ষা মন্ত্রণালয় এক আদেশে জানায়, ২০১৫ সালের ১ জুলাই থেকে মাহর্ঘ্য ভাতা বিলুপ্ত হবে এবং গৃহীত মহার্ঘ্য ভাতা বকেয়া বাবদ প্রদেয় অনুদান-সহায়তার সঙ্গে সমন্বয় করতে হবে।
 
২০১৫ সালের ৩০ জুন এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা যে হারে ভাতাদি (বাড়ি ভাড়া ভাতা ও চিকিৎসা ভাতা) আহরণ করেছেন, চলতি বছর ৩০ জুন পর্যন্ত একই হারে ভাতাদি আহরণ করবেন।
 
২০১৬ সালের ১ জুলাই থেকে প্রতি মাসে বাড়ি ভাড়া ভাতা এক হাজার টাকা হারে এবং চিকিৎসা ভাতা ৫০০ টাকা হারে প্রাপ্য হবেন।

তবে এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর যোগ্যতাভিত্তিক মূল্যায়নের বিষয়টি নিশ্চিতকরণ ও এ লক্ষ্যে দ্রুততার সঙ্গে এমপিও নির্দেশিকা হালনাগাদ করার শর্ত দেওয়া হয়েছে।
 
এছাড়া উপযুক্ত মূল্যায়নে সামগ্রিক শিক্ষার পরিবেশ উন্নয়ন যথা, শিক্ষা উপকরণ সরবরাহ, শিক্ষকদের দক্ষতা উন্নয়ন এবং শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর ব্যবস্থাপনায় স্থানীয় জনগণের অংশগ্রহণ বৃদ্বির বিষয়টি অন্তর্ভুক্ত করতে হবে।
 
এমতাবস্থায়, অষ্টম জাতীয় বেতন স্কেলের আলোকে এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর শিক্ষক-কর্মচারীদের বাড়িভাড়া ভাতা এক হাজার টাকা হারে এবং চিকিৎসা ভাতা ৫০০ টাকা হারে চলতি বছরের ১ জুলাই থেকে কার্যকর হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।  
 
বাংলাদেশ সময়: ১৮২৬ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৬
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।