ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

‘পুরোপুরি সৃজনশীল পদ্ধতি প্রয়োগ করতে পারিনি’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৩ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৬
‘পুরোপুরি সৃজনশীল পদ্ধতি প্রয়োগ করতে পারিনি’ ছবি: ফাইল ফটো

ঢাকা: শিক্ষাব্যবস্থায় পুরোপুরি ভাবে সৃজনশীল পদ্ধতি প্রয়োগ করতে পারেননি বলেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ নিজেই।

শনিবার (৩০ জুলাই) রাজধানীর বাংলামোটরে বিশ্বসাহিত্য কেন্দ্রে পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির সেরা সংগঠকদের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষকদের সৃজনশীল পদ্ধতির ওপর বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়েছে। কিন্তু শিক্ষকরা এটা পুরোপুরি কাজে রাগাতে পারছেন না। শুধু মুখস্থ বা নকল করে পাস করলে হবে না। শিক্ষার্থীদের প্রকৃত অর্থে সৃজনশীল করে তুলতে হবে।   যেন শিক্ষকরা একটি বিষয় পড়ানোর পর শিক্ষার্থীরা আরও পাঁচটি কাজ একাই করতে পারে। তাহলেই সৃজনশীল পদ্ধতি কাজে দেবে।

মন্ত্রী বলেন, ‘কোনো শিক্ষার্থী শিক্ষাপ্রতিষ্ঠানে ১০ দিন অনুপস্থিত থাকলেই জঙ্গি হবে এমন কথা আমরা বলিনি। এ নিয়ে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। আমরা বলেছি, ১০ দিন অনুপস্থিত থাকলে শিক্ষকরা এর কারণ খুঁজে দেখবেন। ’

পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির আওতায় ঢাকা বিভাগের মোট ১৫৩ জন সংগঠককে সম্মাননা দেওয়া হয়। সেকেন্ডারি এডুকেশন কোয়ালিটি অ্যান্ড অ্যাকসেস এনহান্সমেন্ট প্রজেক্টের (সেকায়েপ) এই কর্মসূচির মোট সংগঠকের মাত্র ১০ শতাংশকে সেরা সংগঠক হিসেবে বেছে নেওয়া হয়েছে বলে জানান আয়োজকেরা।

বিশ্বসাহিত্য কেন্দ্রের সভাপতি অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ বলেন, ‘যখন কাজ উন্নতমানের হয়, তখনই পুরস্কার দেওয়া হয়। যোগ্যতা কখনো অপুরস্কৃত থাকে না’।


অনুষ্ঠানে বক্তব্য রাখেন- শিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. সোহরাব হোসাইন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. এস এম ওয়াহিদুজ্জামান, অতিরিক্ত সচিব ও সেকায়েপের প্রকল্প পরিচালক ড. মো. মাহামুদ-উল-হক প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৬
বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।