ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

‘পরিচয় শনাক্ত করে ব্যাচেলরদের বাড়ি ভাড়া দেন’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৫ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৬
‘পরিচয় শনাক্ত করে ব্যাচেলরদের বাড়ি ভাড়া দেন’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ব্যাচেলরদের প্রতি বাড়িওয়ালাদের মানবিক হওয়ার আহ্বান জানিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান।

 

 
ব্যাচেলরদের বাড়ি ছাড়ার নোটিশ না দিয়ে তাদের পরিচয় শনাক্ত করে বাড়ি ভাড়া দেওয়ার আহ্বান জানান তিনি।


 
রোববার (৩১ জুলাই) ইউজিসি মিলনায়তনে বিশ্ববিদ্যালয়গুলোতে জঙ্গি সম্পৃক্ততা নিয়ে জঙ্গিবাদ বিরোধী কর্মসূচি পালন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ আহ্বান জানান।
 
আবদুল মান্নান বলেন, ‘একটি কথা মনে করিয়ে দিতে চাই। কোনো একটি বিশ্ববিদ্যালয়ে কয়েকজন শিক্ষার্থী অথবা শিক্ষক জঙ্গিবাদের সঙ্গে সম্পৃক্ত থাকার অর্থ এই নয় যে ওই বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থী বা শিক্ষক জঙ্গি। ’
 
গুলশানে হামলার পর ঢাকায় ব্যাচেলরদের বাড়ি ভাড়া দিতে অস্বীকৃতি জানিয়ে আসছেন বাড়িওয়ালারা। কোথাও কোথাও বাড়ি ছাড়ার নোটিশও দিয়েছেন তারা।

 

এ বিষয়ে ইউজিসি চেয়ারম্যান বলেন, আমাদের কাছে খবর এসেছে কোনো কোনো বাড়ির মালিক বিশ্ববিদ্যালয় অথবা কলেজ পড়ুয়া শিক্ষার্থীদের বাড়ি ভাড়া দিতে চান না অথবা যারা বর্তমানে বাড়িতে থাকেন তাদের বাড়ি ছাড়ার নোটিশ দিচ্ছেন। কোনো কোনো প্রতিষ্ঠান শিক্ষার্থীদের তাদের ইন্টার্নশিপের মাঝখানে বিদায় করে দিচ্ছেন-যা মোটেও কাম্য নয়।
 
বিষয়টি মানবিক দিক দিয়ে দেখার আহ্বান জানান শিক্ষাবিদ অধ্যাপক মান্নান।
 
‘এরা সবাই আমাদেরই সন্তান। সরকারি হোক আর বেসরকারি হোক ঢাকা শহরের বিদ্যালয়গুলোর আবাসন ব্যবস্থা খুবই অপ্রতুল। বিষয়টি মানবিক দিক হতে বিচার করার অনুরোধ করি। ’
 
প্রয়োজনে ব্যাচেলরদের বাড়ি ভাড়া দেওয়ার আগে তার শিক্ষাপ্রতিষ্ঠা‍ন বা আইন-শৃঙ্খলা বাহিনীর কাছে পরিচয় যাচাই করে নেওয়ার আহ্বান জানান ইউজিসি চেয়ারম্যান।
 
‘এই তরুণরাই আমাদের আগামী দিনের ভবিষৎ,’ বলেন আবদুল মান্নান।
 
সংবাদ সম্মেলনে ইউজিসি সদস্য অধ্যাপক ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, ড. মো. আখতার হোসেন, ড. দিল আফরোজা বেগম, ড. এম. শাহ নওয়াজ আলি এবং ইউজিসি সচিব ড. মো. খালেদ উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৭১১ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৬
এমআইএইচ/ওএইচ/বিএস

**
নর্থ-সাউথের বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা: ইউজিসি চেয়ারম্যান

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।