ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

জঙ্গিবাদ রুখে দেওয়ার প্রত্যয় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৩ ঘণ্টা, আগস্ট ১, ২০১৬
জঙ্গিবাদ রুখে দেওয়ার প্রত্যয় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: জঙ্গিবাদ রুখে দেওয়ার প্রত্যয়ে কাঁধে কাঁধ মিলিয়ে এবং হাতে হাত রেখে মানববন্ধন করলো দেশের সব সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়। মানববন্ধন শেষে র‌্যালি ও সংক্ষিপ্ত সমাবেশেরও আয়োজন করা হয়।

সোমবার (১ আগস্ট) বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত একযোগে ঢাকাসহ দেশের বিশ্ববিদ্যালয়গুলোর ক্যাম্পাস ও পার্শ্ববর্তী সড়কে এ কর্মসূচি পালিত হয়

রাজধানীতে এ কর্মসূচি পালিত হয় কেন্দ্রীয় শহীদ মিনার, ঢাকা বিশ্ববিদ্যালয়, মিরপুর, কল্যাণপুর, উত্তরা, বনানীসহ বিভিন্ন এলাকায়। এসব এলাকার কর্মসূচিতে অংশ নেয় তৎসংলগ্ন এলাকার সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়সহ স্কুল-কলেজ ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনগুলোর কর্মী।

কেন্দ্রীয় শহীদ মিনার থেকে বাংলানিউজের সিনিয়র করেসপন্ডেন্ট ইসমাইল হোসেন জানান, এখানে বেলা ১১টার কিছু আগেই জাতীয় বিশ্ববিদ্যালয়ভুক্ত ৫টি কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা কর্মসূচি শুরু করেন। কলেজগুলো হলো- বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, ইডেন মহিলা কলেজ, শেখ বোরহানুদ্দীন পোস্ট গ্রাজুয়েট কলেজ, তেজগাঁও সরকারি কলেজ ও ঢাকা নার্সিং কলেজ।

এ কর্মসূচিতে ছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হারুনুর রশিদ প্রমুখ। অংশ নেন বিপুলসংখ্যক সাধারণ জনতাও।

এর পাশেই কর্মসূচি পালন করে ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতাল পরিবার।

বনানী থেকে সিনিয়র করেসপন্ডেন্ট জেসমিন পাপড়ি জানান, বনানীর প্রধান সড়কে কর্মসূচি পালন করে অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। আর এ এলাকার প্রাইম এশিয়া ইউনিভার্সিটি, প্রেসিডেন্সি ইউনিভার্সিটি, সাউথ ইস্ট ইউনিভার্সিটি তাদের ক্যাম্পাসের সামনে কর্মসূচি পালন করে।

বনানীর সড়কে কর্মসূচিতে অংশ নেন অতীশ দীপঙ্কর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. নজরুল ইসলাম খান। তিনি বাংলানিউজকে বলেন, দেশের যুব সমাজকে রক্ষা করতে আজকে আমাদের এই মানববন্ধন। এছাড়া কুচক্রিদের দেখানো পথ থেকে আমাদের যুব সমাজকে রক্ষা করতে হবে।  

শিক্ষার্থীরা মাত্র কয়েক ঘণ্টা বিশ্ববিদ্যালয়ে থাকে, বাকিটা সময় তারা বাসা-বাড়িতেই থাকে। তাই শিক্ষকদের পাশাপাশি অভিভাবকদেরও সজাগ হওয়ার আহ্বান জানান তিনি।

জাতীয় ঈদগাহ সংলগ্ন সড়ক থেকে সিনিয়র করেসপন্ডেন্ট শাহজাহান মোল্লা জানান, জাতীয় ঈদগাহের সম্মুখ থেকে দোয়েল চত্বর পর্যন্ত পুরো সড়কের দু’পাশ ধরে মানববন্ধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।

কল্যাণপুর থেকে আরেক সিনিয়র করেসপন্ডেন্ট মফিজুল সাদিক জানান, বেলা ১১টায় কল্যাণপুরে মানববন্ধন কর্মসূচি শুরু করেন আশা ইউনিভার্সিটি ও ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের শিক্ষক-শিক্ষার্থী। এতেও অংশ নেন বিপুলসংখ্যক সাধারণ মানুষ।

উত্তরা থেকে স্টাফ করেসপন্ডেন্ট শেখ জাহাঙ্গীর আলম জানান, উত্তরার হাউজ বিল্ডিং এলাকার প্রধান সড়কে এ কর্মসূচি পালন করেন উত্তরা ইউনিভার্সিটি ও বিজিএমইএ ইউনিভার্সিটির শিক্ষক-শিক্ষার্থীরা। অংশ নেয় সর্বস্তরের জনতাও। জসিমউদদীন মোড়ে এ কর্মসূচি পালন করেন ইবাইস ইউনিভার্সিটির শিক্ষার্থীরা।

এখানে উপস্থিত ছিলেন উত্তরা ইউনিভার্সির্টির ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন ড. নজরুল ইসলাম, সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ড. মো. আব্দুর রশীদ, রেজিস্ট্রার কাজী মহিউদ্দিন, ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক ফজলুল হক প্রমুখ।

মিরপুর থেকে স্টাফ করেসপন্ডেন্ট মানসুরা চামেলী জানান, মিরপুর ১ নম্বরের সামনের সড়কে এ কর্মসূচিতে অংশ নেন গ্রিন ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। এতে আরও অংশ নেন শেরেবাংলা সরকারি স্কুলের শিক্ষার্থীরা।  

এছাড়া, আগারগাঁও-তালতলা, মিরপুর ২ ও ১০ নম্বর এলাকায় রাস্তার দু’পাশ ধরেও মানববন্ধন করেন তৎসংলগ্ন এলাকার বিশ্ববিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শিক্ষক-শিক্ষার্থীসহ সর্বস্তরের জনতা।

বাংলাদেশ সময়: ১২১৬ ঘণ্টা, আগস্ট ০১, ২০১৬/আপডেট ১২৪১ ঘণ্টা
এমআইএইচ/জেপি/এসএম/এমআইএস/এসজেএ/এমসি/এসজে/এইচএ/

** জঙ্গিবাদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়গুলোর মানববন্ধন চলছে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।