ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

স্কুলভিত্তিক কমিটি করে জঙ্গিবিরোধী কার্যক্রম চালানো হবে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫২ ঘণ্টা, আগস্ট ১, ২০১৬
স্কুলভিত্তিক কমিটি করে জঙ্গিবিরোধী কার্যক্রম চালানো হবে  ছবি- বাদল- বাংলানিউজটোয়েন্টিফোর

ঢাকা: ইসলাম ধর্মের ভুল ব্যাখ্যা দিয়ে জঙ্গিরা মানুষ হত্যার মতো জঘন্য কাজ করছে মন্তব্য করে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জঙ্গিবাদের বিরুদ্ধে শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবক এবং সংশ্লিষ্ট সবাইকে সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানিয়েছেন।
 
গুলশানে হলি আর্টিজান বেকারি রেস্তোরাঁয় জঙ্গি হামলার মাসপূর্তিতে কেন্দ্রীয় শহীদ মিনারে সোমবার (০১ আগস্ট) বেলা ১১টা থেকে ঘণ্টাব্যাপী মানববন্ধনে শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে অংশ নিয়ে এ আহ্বান জানান শিক্ষামন্ত্রী।


 
পর্যায়ক্রমে স্কুলভিত্তিক কমিটি গঠন করে জঙ্গিবিরোধী কার্যক্রম চালানো হবে বলেও জানান নাহিদ।
 
বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) আহ্বানে সাড়া দিয়ে দেশের সব সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং কলেজে একযোগে জঙ্গিবিরোধী এ কর্মসূচি পালন করা হয়।
 
কেন্দ্রীয় শহীদ মিনারে জাতীয় বিশ্ববিদ্যালয় তার অধিভুক্ত কলেজগুলো নিয়ে এ মানববন্ধনের আয়োজন করে।
 
কোনো ছাত্র ১০ দিনের বেশি অনুপস্থিত থাকলে তার খোঁজ-খবর নেওয়ার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, যার প্রতি সন্দেহ আছে তার খবর আমরাও নিচ্ছি।
‘ইসলাম মানবতার ধর্ম, ইসলামের ভুল ব্যাখ্যা দিয়ে জঙ্গিরা মানুষ হত্যা করছে। ইসলাম হত্যা-খুনের মতো জঘন্য কাজ সমর্থন করে না। বাবা-মা সন্তানের লাশটা পর্যন্ত নিচ্ছে না। ’
 
শিক্ষকদের আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, যার যার প্রতিষ্ঠানে নজর রাখা, ছাত্র ক্লাসে আসছে কিনা, কোন কাজে সম্পৃক্ত- তার খোঁজ রাখতে হবে।
 
একই সঙ্গে অভিভাবকদের বলেন, আপনার ছেলেমেয়ে ভিন্ন চিন্তা করছে কিনা, আচার-আচরণে কোনো পরিবর্তন আসছে কিনা- এগুলো খেয়াল রাখবেন।
 
বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে বাংলা ভাষা-সাহিত্য এবং বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস পড়াতেই হবে জানিয়ে নাহিদ বলেন, আমরা সব প্রতিষ্ঠানে এ দু’টি বিষয় বাধ্যতামূলক করেছি। যারা মানবে না তারা টিকে থাকবে না। কুশিক্ষা দেওয়ার জন্য কাউকে অ্যালাও করবো না, আইন না মানলে সেই বিশ্ববিদ্যালয় বন্ধ করে দেবো।
 
জঙ্গিবাদ মোকাবেলায় খেলাধুলা, সাংস্কৃতিক কর্মকাণ্ড এবং বই পড়া কার্যক্রম জোরদার করা হচ্ছে জানিয়ে নাহিদ বলেন, শুধু আইন নয়, এসব কর্মকাণ্ডের মধ্য দিয়ে সচেতনতা সৃষ্টি করে জঙ্গিবাদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।
 
এই মানববন্ধন মূলত সচেতনামূলক কর্মকাণ্ডের অংশ জানিয়ে ইউজিসির চেয়ারম্যান তার আহ্বানে সাড়া দিয়ে ঢাকাসহ সারাদেশে জঙ্গিবিরোধী কর্মসূচি পালন করায় কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান সবাইকে ধন্যবাদ জানান।
 
জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন অর রশিদ বলেন, বাংলাদেশে জঙ্গিবাদের কোনো স্থান নেই। সারাদেশে জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সব প্রতিষ্ঠানে এ কর্মসূচি পালিত হচ্ছে।
 
কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে বেলা ১১টার আগেই বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা জমায়েত হন। এখানে কয়েক হাজার শিক্ষার্থী-শিক্ষক এবং সাধারণ মানুষ অংশ নেন।
 
বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, ইডেন মহিলা কলেজ, শেখ বোরহানুদ্দীন পোস্ট গ্রাজুয়েট কলেজ, তেজগাঁও সরকারি কলেজ ও ঢাকা নার্সিং কলেজ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে কর্মসূচিতে অংশ নেয়।
 
জাতীয় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ নোমানুর রশীদসহ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর অধ্যক্ষ, শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী এবং সাধারণ মানুষও কর্মসূচিতে অংশ নেন।
 
ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্য এলাকাতেও মানববন্ধনের আয়োজন করা হয়।  
 
শহীদ মিনারের পাশেই ঢাকা মেডিকেল কলেজের সামনে কর্মসূচি পালন করে ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতাল পরিবার। এছাড়া দেশের বিভিন্ন এলাকায় শিক্ষাপ্রতিষ্ঠাগুলো নিজ নিজ ক্যাম্পাসে কর্মসূচি পালন করে।

**জঙ্গিবাদ রুখে দেওয়ার প্রত্যয় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের
** জঙ্গিবাদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়গুলোর মানববন্ধন চলছে


বাংলাদেশ সময়: ১৩৪৮ ঘণ্টা, আগস্ট ০১, ২০১৬
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।