ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

জঙ্গি ইস্যুতে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে মনিটরিং সেল গঠনের নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৭ ঘণ্টা, আগস্ট ৪, ২০১৬
জঙ্গি ইস্যুতে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে মনিটরিং সেল গঠনের নির্দেশ

ঢাকা: জঙ্গি ও সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে দেশের প্রত্যেক বেসরকারি বিশ্ববিদ্যালয়ে একটি করে মনিটরিং সেল গঠন করার নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।
 
মনিটরিং সেল গঠন এবং সেলের কার্যক্রম ইউজিসি ও শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানোরও নির্দেশ দেওয়া হয়।

 
 
ইউজিসির অতিরিক্ত পরিচালক (জনসংযোগ) মো. ওমর  ফারুখ বৃহস্পতিবার (০৪ আগস্ট) বাংলানিউজকে এ তথ্য জানান।
 
তিনি বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে জঙ্গি ও সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে সচেতনতামূলক কার্যক্রম গ্রহণের লক্ষ্যে এই মনিটরিং সেল গঠন করার নির্দেশ দেওয়া হয়। সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সেল গঠন সংক্রান্ত অফিস আদেশ (সদস্যদের নাম ও পদবী)-এর কপি ইউজিসিতে পাঠাতে বলা হয়েছে।
 
সেলের গৃহীত কার্যক্রম সংক্রান্ত মাসিক প্রতিবেদন ইউজিসি ও শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাতেও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানান ইউজিসির অতিরিক্ত পরিচালক (জনসংযোগ) মো. ওমর ফারুখ।
 
ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান গত ৩১ জুলাই এক সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন, ৯টি বিশ্ববিদ্যালয়ে ৩৩ জন জঙ্গি আছে। এর মধ্যে সরকারি চারটিতে ১৮ জন এবং বেসরকারি ৫টিতে ১৫ জন ছাত্র জড়িত।
 
সাম্প্রতিক জঙ্গি হামলায় বেসরকারি নর্থসাউথ ইউনিভার্সিটির শিক্ষক ও ছাত্রের নাম আসায় বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে ইউজিসি।
 
গুলশান হামলায় নর্থসাউথ ইউনিভার্সিটির প্রাক্তন শিক্ষক হাসনাত রেজাউল করিমকে বৃহস্পতিবার (০৪ আগস্ট) আদালতে হাজির করে রিমান্ডে নিয়েছে পুলিশ।    
 
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে জঙ্গি সংশ্লিষ্টতা তদারকির জন্য গত ২৭ জুলাই তিন সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করে দেয় ইউজিসি।
 
এই কমিটি অভিযুক্ত বিশ্ববিদ্যালয়গুলোতে আকস্মিক পরিদর্শন করবে বলেও জানানো হয়।
 
ইউজিসি সদস্য অধ্যাপক ড. মো. আখতার হোসেনের নেতৃত্বে কমিটিতে আছেন কমিশনের বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের উপ-পরিচালক জেসমিন পারভীন ও উপ-সচিব মো. শাহীন সিরাজ। বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের সংশ্লিষ্ট ডিলিং অফিসার কমিটির সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।
 
বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, আগস্ট ০৪, ২০১৬/আপডেট: ১৮৫৬ ঘণ্টা
এমআইএইচ/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।