ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

কওমি মাদ্রাসায় জঙ্গিবিরোধী কর্মসূচি না থাকায় প্রশ্ন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৮ ঘণ্টা, আগস্ট ৬, ২০১৬
কওমি মাদ্রাসায় জঙ্গিবিরোধী কর্মসূচি না থাকায় প্রশ্ন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে জঙ্গিবিরোধী বিভিন্ন কর্মসূচি পালন হলেও কওমি মাদ্রাসায় মানববন্ধন না হওয়ায় প্রশ্ন তুলেছেন বাংলাদেশ ইসলামী ফ্রন্টের মহাসচিব এমএ মতিন।

শনিবার (৬ আগস্ট) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে চলমান জঙ্গি তৎপরতা প্রতিকারে ‘ইসলামের নামে তথাকথিত জঙ্গিবাদ: কারণ ও প্রতিকার’ শীর্ষক গোলটেবিল আলোচনায় এ প্রশ্ন তোলেন দলের মহাসচিব।



হেফাজতে ইসলাম জাতীয় শিক্ষানীতির বিরোধিতা করলেও তারা কোন শিক্ষানীতির অধীনে আছেন, তা নিয়েও প্রশ্ন তোলেন এমএ মতিন।

তিনি বলেন, তারা কওমি মাদ্রাসা থেকে এসেছে। সারা দেশে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে জঙ্গিবিরোধী মানববন্ধন হলেও কওমি মাদ্রাসায় মানববন্ধন হয়েছে কিনা দেখুন। যদি না হয় তাহলে তারা কার অধীনে পরিচালিত হচ্ছে, তাদের কোথায় দুর্বলতা?

আহলে হাদিস অনুসারীরা ইসলামকে কলুষিত করছেন দাবি করে তিনি বলেন, তারা জঙ্গি প্রজনন কেন্দ্র হিসেবে কাজ করছে।
দলের চেয়ারম্যান এমএ মান্নান বলেন, ইসলাম ধর্মকে পুঁজি করে হামলা করে ইসলামকে কলুষিত করা হচ্ছে। সুন্নি, আলেম, মাশায়েখরাই এ অবস্থা থেকে বের করে নিয়ে আসতে পারে।

দলের চেয়ারম্যানের উপদেষ্টা আবদুল করিম বলেন, আইএস মুসলমান হতে পারে না। ইসলামের নাম ব্যবহার করে হামলা হচ্ছে। এসব বন্ধ করতে আলেম সমাজকে ভূমিকা পালন করতে হবে।

ইন্টারনেটের মাধ্যমে যে বিতর্কিত ইসলামী কনটেন্ট ছড়িয়ে দেওয়া হচ্ছে তা নিয়ন্ত্রণের আহ্বান জানান কল্যাণ পার্টির চেয়ার‌ম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইব্রাহিম।

সাবেক সংসদ সদস্য গোলাম মাওলা রনি বলেন, জঙ্গিরা প্রচুর পরিমাণ অর্থ বিনিয়োগ করছে। তাদের মোকাবেলায় সমপরিমাণ বা তার থেকে শক্তিশালী অস্ত্র ব্যবহার করতে হবে। আজ যে অবস্থা তৈরি হয়েছে মুসলমান হিসেবে তার দায় এড়াতে পারি না।  

এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক একেএম সাইফুল ইসলাম, সুপ্রিম কোর্টের আইনজীবী আলী আজম প্রমুখ বক্তব্য রাখেন।
 
বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, আগস্ট ০৬, ২০১৬
এমআইএইচ/ইইউডি/এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।