ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

শিগগিরই খুলছে ব্রিটিশ কাউন্সিল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৩ ঘণ্টা, আগস্ট ৭, ২০১৬
শিগগিরই খুলছে ব্রিটিশ কাউন্সিল

ঢাকা: নিরাপত্তাজনিত কারণে বাংলাদেশে সাময়িক বন্ধ থাকা ব্রিটিশ কাউন্সিলের সব শাখা শিগগিরই খুলে দেওয়া হবে।  

রোববার (৭ আগস্ট) সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন ব্রিটিশ হাইকমিশনার এলিসন ব্ল্যাক।

 বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সবার নিরাপত্তার কথা বিবেচনা করে তারা ব্রিটিশ কাউন্সিলের কার্যক্রম সাময়িক বন্ধ করেছিল।  মন্ত্রী আরও বলেন, ব্রিটিশ কাউন্সিলের কোনো পরীক্ষা বন্ধ হবে না। শিগগিরই খুলে দেওয়া হবে।
   
স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ব্রিটিশ হাই কমিশনার অ্যালিসন ব্লেক গোয়েন্দা কর্মকর্তাসহ ৫ সদস্যের প্রতিনিধি দল নিয়ে এসেছিলেন। জঙ্গি-সন্ত্রাস দমনে আমরা কী করছি, তা জানতে চেয়েছেন। আমি তাদের বলেছি, আমাদের নিরাপত্তাবাহিনী চৌকস ও দক্ষ। তারা জীবনবাজী রেখে জঙ্গি-সন্ত্রাস প্রতিহত করছে। তাছাড়া শুধু বাংলাদেশেই নয় পৃথিবীর অনেক দেশেই ঘটছে, আপনাদের দেশেও ঘটছে।  
 
বৈঠকে ব্রিটিশ হাই কমিশনার বলেন, এখন একযোগে কাজ করার সময় এসেছে। জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আপনাদের অভিজ্ঞতা, দক্ষতা শেয়ার করেন, তাহলে আরো তাড়াতাড়ি জঙ্গি-সন্ত্রাস দমন করতে পারবো।
 
মন্ত্রী ব্রিটিশ হাই কমিশনারকে আরো বলেন, আমাদের দেশের জনগণ এসব জঙ্গি-সন্ত্রাস পছন্দ করে না। প্রধানমন্ত্রী সারাদেশের মানুষকে এক করার আহ্বান জানিয়েছন। দেশের মানুষ ঘুরে দাঁড়িয়েছে এবং এক ও অভিন্ন হয়ে জঙ্গি দমনে কাজ করছে, কোনো ধরনের টেরোরিজমকে দেশে স্থান দেবে না।

বৈঠকে অ্যালিসন ব্লেক বলেছেন, বাংলাদেশে বসবাসরত ব্রিটিশ নাগরিকদের স্থানীয় প্রশাসনের সঙ্গে যোগাযোগ রেখে কাজ করতে বলা হয়েছে। তিনি বলেন, ব্রিটিশদের জন্য নয় বরং বাংলাদেশে বসবাসরত সব বিদেশি নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করতে কাজ চলছে।  

২৭ জুলাই নিরাপত্তার কারণ দেখিয়ে বাংলাদেশে কার্যক্রম সাময়িকভাবে বন্ধ ঘোষণা করে ব্রিটিশ কাউন্সিল। তাদের পক্ষ থেকে বলা হয়, নিরাপত্তাজনিত কারণে বাংলাদেশে সাময়িকভাবে ব্রিটিশ কাউন্সিলের সব অফিস বন্ধ ঘোষণা করা হয়েছে। নিরাপত্তা ব্যবস্থা অনুকূলে থাকা সাপেক্ষে শিগগিরই আবার সব কার্যক্রম চালু করা হবে।

ব্রিটিশ কাউন্সিল রয়্যাল চার্টার দ্বারা পরিচালিত যুক্তরাজ্যভিত্তিক সংস্থা। আন্তর্জাতিক এ সংস্থা শিক্ষার সুযোগ বৃদ্ধি ও সাংস্কৃতিক সম্পর্ক তৈরিতে ভূমিকা রাখে।

পৃথিবীর ১০০টিরও বেশি দেশে ব্রিটিশ কাউন্সিলের কার্যক্রম পরিচালিত হচ্ছে। এসব দেশে সংস্থাটির আট হাজার কর্মী ও কর্মকর্তা রয়েছেন। এর মধ্যে দুই হাজার শিক্ষক ইংরেজি শিক্ষা, বিভিন্ন সংস্কৃতির মধ্যে যোগাযোগ এবং শিক্ষা ও সামাজিক যোগাযোগ নিয়ে সারা বিশ্বের হাজার হাজার পেশাদার মানুষ, নীতিনির্ধারক ও তরুণদের সঙ্গে কাজ করছেন।
 
বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, আগস্ট ০৭, ২০১৬
এসএমএ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।