ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

বেসরকারি বিশ্ববিদ্যালয়: হঠাৎ সক্রিয় ইউজিসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৩ ঘণ্টা, আগস্ট ৮, ২০১৬
বেসরকারি বিশ্ববিদ্যালয়: হঠাৎ সক্রিয় ইউজিসি

ঢাকা: সাম্প্রতিক জঙ্গি হামলায় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষকের নাম আসায় এসব প্রতিষ্ঠান নিয়ে আলোচনা-সমালোচনার মধ্যে হঠাৎ করে সক্রিয় হয়ে ওঠেছে নিয়ন্ত্রক সংস্থা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

 

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ইউজিসি জঙ্গি তদারক করতে নিজস্ব কমিটি গঠনের পাশাপাশি বিশ্ববিদ্যালয়গুলোকেও মনিটরিং সেল গঠনেরও নির্দেশ দিয়েছে।

একই সঙ্গে বিশ্ববিদ্যালয়গুলো পরিদর্শন কার্যক্রম জোরদার করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়গুলোর কার্যক্রম নখদর্পনে আনতে এরই মধ্যে ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান রোববার (০৭ আগস্ট) বনানীর সাউথ এশিয়া ইউনিভার্সিটি পরিদর্শন করেছেন। দুপুরে প্রায় দুই ঘণ্টা অবস্থান করে এই বিশ্ববিদ্যালয়টিতে নিয়মানুযায়ী ভিসি, প্রো-ভিসি ও ট্রেজারার নিয়োগ না দেওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন তিনি।
 
পাশাপাশি ক্লাসরুমসহ অবকাঠামোগত বিষয় নিয়ে বিশ্ববিদ্যালয়টির ব্যাপারে ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন ইউজিসি চেয়ারম্যান।
 
ইউজিসি কর্মকর্তারা জানান, কমিশনের চেয়ারম্যানসহ বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখার সংশ্লিষ্টরা বিশ্ববিদ্যালয়গুলো পরিদর্শন ও রিপোর্ট করবেন। এ বিষয়ে জোর দিয়েছেন ইউজিসি চেয়ারম্যান।

গুলশান হামলায় বেসরকারি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও ছাত্রের নাম আসার পর গত ৪ আগস্ট বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে জঙ্গি ও সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে মনিটরিং সেল গঠন করার নির্দেশ দেয় ইউজিসি।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে জঙ্গি সংশ্লিষ্টতা তদারকির জন্য গত ২৭ জুলাই তিন সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করে দেয় ইউজিসি। এই কমিটি অভিযুক্ত বিশ্ববিদ্যালয়গুলোতে আকস্মিক পরিদর্শন করবে বলেও জানানো হয়।

বাংলাদেশ সময়: ০১৪০ ঘণ্টা, আগস্ট ০৮, ২০১৬
এমআইএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।