ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

সব শিক্ষাপ্রতিষ্ঠানে জঙ্গিবিরোধী সভা আয়োজনের নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৭ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৬
সব শিক্ষাপ্রতিষ্ঠানে জঙ্গিবিরোধী সভা আয়োজনের নির্দেশ

ঢাকা: শিক্ষা মন্ত্রণালয়ের অধীন সব শিক্ষাপ্রতিষ্ঠানে আগামী ৩ সেপ্টেম্বর জঙ্গিবাদ ও সন্ত্রাসবিরোধী সভা আয়োজনের নির্দেশ দিয়েছে সরকার।

বুধবার (১০ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয় এক আদেশ জারি করে মাধ্যমিক থেকে বিশ্ববিদ্যালয় স্তর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক, বিশিষ্ট ব্যক্তি, ইমামদের নিয়ে জঙ্গিবাদ ও সন্ত্রাসবিরোধী সভা আয়োজনের নির্দেশনা দিয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের আদেশে বলা হয়েছে, আগামী ৩ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রণালয়াধীন সব শিক্ষাপ্রতিষ্ঠানে জঙ্গিবাদ ও সন্ত্রাসবিরোধী সভার আয়োজন করতে হবে। প্রতিষ্ঠান প্রধানরা এ কার্যক্রম বাস্তবায়নের সার্বিক উদ্যোগ গ্রহণ করবেন।

গুলশান ও শোলাকিয়ায় জঙ্গি হামলার পর জঙ্গিবিরোধী জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিভিন্ন কর্মসূচির অংশ হিসেবে এ উদ্যোগ নিয়েছে সরকার।

শিক্ষা মন্ত্রণালয়ের আদেশে বলা হয়, আয়োজিতব্য সভায় জঙ্গিবাদ ও সন্ত্রাসবিরোধী সচেতনতা সৃষ্টি ও শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের নিয়মিত উপস্থিতি নিশ্চিতের বিষয়ে আলোচনা করতে হবে। একই সঙ্গে নিয়মিতভাবে সাংস্কৃতিক অনুষ্ঠান-ক্রীড়ানুষ্ঠান আয়োজন, স্কাউটিং ও গার্লস গাইডস কার্যক্রম বৃদ্ধি করে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো শিক্ষাবান্ধব পরিবেশ তৈরির বিষয়েও আলোচনায় আলোকপাত করতে হবে।

‘সভায় সব শিক্ষক, অভিভাবক, সমাজের বিশিষ্ট উদ্যোগী ব্যক্তি, কমিউনিটি লিডার, ইমাম, শিক্ষার্থী এবং গণমাধ্যম প্রতিনিধিদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। ’

জেলা শিক্ষা কর্মকর্তা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে এবং ইউজিসি কর্তৃপক্ষ বিশ্ববিদ্যালয়গুলোতে এ কার্যক্রম বাস্তবায়ন নিশ্চিত করবে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) চেয়ারম্যান; মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, কারিগরি শিক্ষা অধিদপ্তর ও মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক; আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা শিক্ষা বোর্ড চেয়ারম্যান এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সব উপ-পরিচালকদের এ নির্দেশনা দেওয়া হয়েছে।

আদেশে শিক্ষা মন্ত্রণালয়াধীন সব শিক্ষাপ্রতিষ্ঠানে জঙ্গিবাদ ও সন্ত্রাসবিরোধী সভার আয়োজন নিশ্চিতের জন্য প্রতিষ্ঠান প্রধানদের প্রয়োজনীয় নির্দেশনা প্রদানের জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪২৭ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৬/আপডেট: ১৫২২ ঘণ্টা
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।