ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

খুবিতে এগ্রোটেকনোলজি বিভাগে ল্যাবরেটরির উদ্বোধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৩ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৬
খুবিতে এগ্রোটেকনোলজি বিভাগে ল্যাবরেটরির উদ্বোধন

খুলনা: খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) এগ্রিকালচারাল এক্সটেনশন এন্ড কমিউনিকেশন ল্যাবরেটরির (কৃষি সম্প্রসারণ ও যোগাযোগ গবেষণাগার) উদ্বোধন করা হয়েছে।

বুধবার (১০ আগস্ট) দুপুরে দুই নম্বর একাডেমিক ভবনে এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনে ফিতা কেটে প্রধান অতিথি উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েকউজ্জামান এই ল্যাবরেটরির উদ্বোধন করেন।

পরে তিনি ল্যাবের বিভিন্ন দিক ঘুরে দেখেন এবং সেখানে আয়োজিত উদ্বোধনী সভায়
বক্তব্য রাখেন।

তিনি বলেন, সত্যিকার অর্থে দেশে এখন খাদ্যের কোনো অভাব নেই। স্বাধীনতা উত্তরকালে কৃষি ক্ষেত্রে অব্যাহত সাফল্যের কারণে খাদ্য উৎপাদনে আমরা জাপানকে অতিক্রম করেছি। এর পেছনে কৃষি শিক্ষা, গবেষণা তথা কৃষি বিষয়ের শিক্ষক, গবেষক এবং কৃষকদের অবদান অনস্বীকার্য।

খুলনা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের কৃষি ক্ষেত্রে ইতিবাচক পরিবর্তন শুরু হয়। বিশ্ববিদ্যালয়ের এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনসহ সংশ্লিষ্ট কৃষি নির্ভর শিক্ষা ও গবেষণা কার্যক্রম সম্প্রসারিত হয়েছে।

ডিসিপ্লিনের শিক্ষকদের প্রচেষ্টার জন্য তিনি তাদের আন্তরিক ধন্যবাদ জানান।

ডিসিপ্লিনের মাঠ গবেষণাগারের জায়গার স্বল্পতা এবং জলাবদ্ধতার কারণে অনেক গবেষণা প্রকল্প বিনষ্টের সম্মুখীন হয় বলে ডিসিপ্লিনের শিক্ষকবৃন্দ এ সময় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে সহযোগিতার অনুরোধ জানান।

এর জবাবে উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পানি নিষ্কাশন সুবিধার অভাব রয়েছে এবং বিশ্ববিদ্যালয়ের মধ্যে অবস্থিত লেকটির পানি নিষ্কাশন পথটি অবৈধ স্থাপনার কারণে বাধাগ্রস্ত হচ্ছে।

বিষয়টি পানি উন্নয়ন বোর্ড ও জেলা প্রশাসনকে অবহিত করা হয়েছে। তবে সমগ্র বিশ্ববিদ্যালয়ের ল্যান্ড স্কেপিং করে মাটি ভরাটের মাধ্যমে জমি উচু করার প্রকল্প নেয়া হবে এবং পানি নিষ্কাশন সুবিধা সৃষ্টি করা হবে।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ডিসিপ্লিনে মাঠ গবেষণাগারের জন্য এবং ভবিষ্য‍ত সম্প্রসারণে আরও ভূমি অধিগ্রহণের প্রয়োজন বলেও তিনি উল্লেখ করেন।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় ভবিষ্যত সম্প্রসারণ পরিকল্পনায় আরও জমি অধিগ্রহণের প্রস্তাব করা হবে।

এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের প্রধান প্রফেসর ড. মোহাম্মদ বশীর আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের শিক্ষক প্রফেসর ড. মো. ইয়াছিন আলী, প্রফেসর ড. মো. মনিরুল ইসলাম, প্রভাষক মোস্তফা কামাল।

অনুষ্ঠানটি সঞ্চলনা করেন সহকারী অধ্যাপক মো. মতিউল ইসলাম। এ সময় সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৭০১ ঘণ্টা,  আগস্ট ১০, ২০১৬
এমআরএম/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।