ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগে অভিন্ন নীতিমালা নিয়ে সভা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৬
পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগে অভিন্ন নীতিমালা নিয়ে সভা

ঢাকা: সব পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) প্রণীত খসড়া অভিন্ন নিয়োগ, পদোন্নতি ও পদোন্নয়নের নীতিমালা নিয়ে শিক্ষক নেতাদের সঙ্গে মতবিনিময় সভা করেছে ইউজিসি।
 
বুধবার (১০ আগস্ট) ইউজিসি মিলনায়তনে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান।


 
বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহমেদ ও মহাসচিব অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামালসহ পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষক সমিতির নেতারা অংশ নেন।
 
পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং শিক্ষক নেতাদের সঙ্গে আরও আলোচনা করে ইউজিসি নীতিমালাটি চূড়ান্ত করবে বলে সভায় জানানো হয়।
 
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউজিসি সদস্য প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা।
 
সভায় শিক্ষক নেতারা বলেন, বিশ্ববিদ্যালয় পর্যায়ে উচ্চশিক্ষার মান সমুন্নত রাখা ও মেধা লালনের জন্য গ্রহণযোগ্য এবং সময়োপযোগী একটি অভিন্ন নিয়োগ ও পদোন্নতি নীতিমালা সময়ের দাবি। এতে বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষকদের মধ্যে বৈষম্য দূর হবে এবং শিক্ষার মানও উন্নত হবে।
 
ইউজিসি চেয়ারম্যান বলেন, উচ্চশিক্ষার মানোন্নয়নের জন্য বিশ্ববিদ্যালয় পর্যায়ে যোগ্য শিক্ষক নিয়োগ অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। একটি দেশের আর্থ-সামাজিক উন্নয়ন নির্ভর করে উচ্চশিক্ষার মানোন্নয়নের ওপর। বর্তমানে পাবলিক বিশ্ববিদ্যায়গুলোতে শিক্ষক নিয়োগের কোনো সমন্বিত নীতিমালা না থাকায় শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে জ্ঞান-বিজ্ঞানে বৈষম্য পরিলক্ষিত হয়।
 
সভায় ‘জাতীয় বেতন স্কেল, ২০১৫’ বাস্তবায়নের ক্ষেত্রে শিক্ষকদের বেতন কাঠামো নিয়ে জটিলতা নিরসনে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুসারে ইউজিসি চেয়ারম্যান ও সদস্যদের সঙ্গে প্রধানমন্ত্রীর মুখ্য সচিবসহ প্রশাসনের কয়েকজন সিনিয়র সচিবদের আলোচনাকালে পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষক নিয়োগ, পদোন্নতি ও পদোন্নয়নের বিষয়টি প্রাধান্য পায়।
 
আলোচনা সভায় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী ইউজিসিকে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়র শিক্ষকদের জন্য অভিন্ন নিয়োগ, পদোন্নতি ও পদোন্নয়নের নীতিমালা প্রণয়নের অনুরোধ করা হয়।
 
এরই পরিপ্রেক্ষিতে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর জন্য অভিন্ন নিয়োগ, পদোন্নতি ও পদোন্নয়ন নীতিমালা পরীক্ষা করে একটি যুগোপযোগী নীতিমালা প্রণয়নের লক্ষ্যে সুপারিশ প্রদানের জন্য কমিশনের সদস্য ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লাকে আহ্বায়ক করে ৬ সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়।
 
ইউজিসি সদস্য ড. দিল আফরোজা বেগম, ড. মো. আখতার হোসেন, ড. এম. শাহ নওয়াজ আলি এবং পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট ডিভিশনের অতিরিক্ত পরিচালক ড. ফেরদৌস জামান সভায় উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৬
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।