ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

‘মানুষের সৃজনশীলতা আছে বলেই সে কখনও বেকার নয়’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২২ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৬
‘মানুষের সৃজনশীলতা আছে বলেই সে কখনও বেকার নয়’ ছবি: সংগৃহীত

ঢাকা: ‘একজন মানুষ কখনও বেকার হতে পারে না। প্রতিটি মানুষেরই কিছু না কিছু সৃজনশীলতা থাকে।

কর্মক্ষেত্রে যার পূর্ণ ব্যবহারের মাধ্যমে সে নিজের উন্নয়নের পাশাপাশি চারপাশের অন্য মানুষ ও সমাজের উন্নয়ন ঘটাতে সক্ষম’।

কথাগুলো বলছিলেন শান্তিতে নোবেল পুরস্কার জয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। বৃহস্পতিবার (১১ অাগস্ট) রাজধানীর ধানমন্ডিতে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) ক্যাম্পাসে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। ইউল্যাব শিক্ষার্থীদের জন্য আয়োজিত সামাজিক ব্যবসা বিষয়ক অনুষ্ঠানটিতে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট এই অর্থনীতিবিদ৷

দীর্ঘ বক্তব্যে তিনি তুলে ধরেন সামাজিক ব্যবসার ধারণাকে কাজে লাগিয়ে কীভাবে সামাজিক সমস্যা দূর করা যায়, কীভাবে আধুনিক এই যুগে সামাজিক ব্যবসায় সাফল্য অর্জন করা যায়- এ রকম আরও নানা বিষয়।
মুহাম্মদ ইউনূস বলেন, সামাজিক ব্যবসার উদ্দেশ্য হলো একে-অন্যকে সহযোগিতা করা। এখানে বেকার বলে আসলে কেউ নেই। মানুষ কোনোভাবেই বেকার হতে পারে না। প্রতিটি মানুষেরই কিছু না কিছু সৃজনশীলতা রয়েছে। এই সৃজনশীলতায় সে নিজের উন্নয়নের সঙ্গে চারপাশের মানুষ ও সমাজের উন্নয়ন ঘটাতে সক্ষম।

আর এটাই এখনকার সামাজিক ব্যাবসার ধারণা হওয়া উচিত বলে মনে করেন তিনি। এ সময় তিনি ছাত্র-ছাত্রীদের বিভিন্ন প্রশ্নেরও উত্তর দেন।

আয়োজনে আরও বক্তব্য রাখেন ইউনূস সেন্টারের নির্বাহী পরিচালক লামিয়া মোরশেদ।

এছাড়া ড. ইউনূসের বর্ণাঢ্য কর্মময় জীবনের কথা তুলে ধরেন ইউল্যাব স্কুল অব বিজনেজের সহকারী অধ্যাপক নিয়াজ মোরশেদ পাটওয়ারী।

এর আগে প্রথমেই ইউল্যাবের বোর্ড অব ট্রাস্টিজের সদস্য জুদিথা ওলমাখার স্বাগত বক্তব্য রাখেন। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ইমরান রহমানের ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

এতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইউল্যাবের বোর্ড অব ট্রাস্টিজের সদস্য তাহিরা হক, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর জহিরুল হক, রেজিস্ট্রার লে. কর্নেল (অব.) মো. ফয়জুল ইসলামসহ বিশ্ববিদ্যালয়ের দুই শতাধিক ছাত্রছাত্রী, শিক্ষক, গবেষক, কর্মকর্তা ও আমন্ত্রিত অতিথিরা।

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৬
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।