ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

হল আন্দোলনে জবিতে ছাত্র ধর্মঘটের ডাক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৮ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৬
হল আন্দোলনে জবিতে ছাত্র ধর্মঘটের ডাক ছবি: রানা-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: নতুন হল নির্মাণ ও নাজিমুদ্দিন রোডের পুরাতন কারাগারের জায়গায় হল তৈরি করে আবাসন সংকট নিরসনের দাবিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীরা বৃহস্পতিবার (১৮ আগস্ট) ছাত্র ধর্মঘট ডাক দিয়েছে।

বুধবার (১৭ আগস্ট) দুপুরে তারা প্রেসক্লাবের সামনে বসে রাস্তা অবরোধ ও বিক্ষোভ শেষে কিছুক্ষণের মধ্যে মিছিল নিয়ে ক্যাম্পাসে ফিরে যাবে ও পরে তারা বৃহস্পতিবার ধর্মঘট ডাক দিয়ে ওই সড়ক থেকে সরে যান।

এরআগে একইদিন সকালে পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী আন্দোলনরত শিক্ষর্থীরা শিক্ষা মন্ত্রণালয় ঘেরাওয়ের জন্য ক্যাম্পাস থেকে মিছিল নিয়ে বের হন। পরে পুলিশের বাধায় প্রেসক্লাবের সামনেই তাদের মিছিলটি থমকে যায়।  

সকাল ১০টায় বিশ্ববিদ্যালয় থেকে মিছিল নিয়ে বের হলে রায়সাহেব বাজার মোড়, তাঁতি বাজার মোড় ও বংশাল মোড়ে মোট তিনবার পুলিশি বাধা উপেক্ষা করে সচিবালয়ে প্রবেশ করে শিক্ষার্থীরা। পরে জাতীয় প্রেসক্লাবের সামনের সড়ক অবরোধ করে রাস্তায় বসে স্লোগানে মুখরিত করে রাখে পুরো প্রেসক্লাব এলাকা।  

আন্দোলনকারী শিক্ষার্থী আকাশ বলেন, ‘আমাদের এক দাবি, আমরা ন্যায্য দাবিতে আন্দোলন করছি’। জাতীয় চার নেতা ও বঙ্গবন্ধুর নামে কেন্দ্রীয় কারাগারের জায়গায় হল নির্মাণ করতে হবে।

বেলা ১২টার দিকে জবি প্রক্টর ড. নূর মোহাম্মদ ঘটনাস্থলে আসেন, এসময় তিনি বলেন, এরা আমাদের সন্তান আমরাও চাই হল হোক, কিন্তু হল করার জন্য নিয়মতান্ত্রিকভাবে এগিয়ে যাওয়া ভাল। আমরা এই ক্রাউড চাইনা। এসময় তিনি দ্রুত পাঁচটি হল নির্মাণের জন্য কেন্দ্রীয় কারাগারের জায়গা জবিকে প্রদানের দাবি জানান। এই মুহুর্তে যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে আন্দোলনকারীদের পুলিশি পাহারা দিয়ে ক্যাম্পাসে যাচ্ছে পুলিশ।

বাংলাদেশ সময়: ১১০৮ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৬/আপডেট: ১৩২৩ ঘণ্টা,
এএস/এএটি/
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।