ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

‘জাতীয় সংগীত গাওয়া হচ্ছে কিনা মনিটর করা হবে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৪ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৬
‘জাতীয় সংগীত গাওয়া হচ্ছে কিনা মনিটর করা হবে’ ছবি: শোয়েব মিথুন-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে জাতীয় সংগীত পরিবেশন, জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় শোক দিবস পালন করা হচ্ছে কিনা- তা মনিটর করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

আগস্টের শোক দিবস উপলক্ষে বুধবার (১৭ আগস্ট) বিকেলে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে শিক্ষা মন্ত্রণালয় আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

শিক্ষামন্ত্রী বলেন, জাতীয় শোক দিবসসহ অন্য জাতীয় দিবস পালনের জন্য ২০০৯ সালে নির্দেশনা দেওয়া হয়। ফলে এগুলো পালন না করা এক ধরনের অপরাধ। যা পালন না করলে নতুন প্রজন্ম বাঙালি জাতি সম্পর্কে জানতে পারবে না। এতে জীবনে অনুপ্রেরণাও পাবে না তারা, হয়ে উঠতে পারবে না দেশপ্রেমিক।

‘অভিযোগ আছে, দু’এক জায়গায় জাতীয় শোক দিবসসহ অন্যান্য জাতীয় দিবস পালন করা হয় না, জাতীয় সংগীতও নাকি সেখানে গাওয়া হয় না, এমনকি জাতীয় পতাকাও উত্তোলন করা হয় না- এগুলো আমরা মনিটরিং করবো। ’

নাহিদ বলেন, বঙ্গবন্ধুকে একদল বিপথগামী সেনা হত্যা করেছন- কথাটা ঠিক না। যারা স্বাধীনতা চাননি তারাই বঙ্গবন্ধুকে সুপরিকল্পিতভাবে হত্যা করেছেন।

শোকের মাসে বঙ্গবন্ধুকে শুধু স্মরণ করলেই হবে না উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, বিশ্ব সভ্যতায় বাংলাদেশকে তুলে ধরতে পারলেই তার (বঙ্গবন্ধুর) প্রতি আরও গভীর শ্রদ্ধা জানাতে পারবো।

শিক্ষাসচিব মো. সোহরাব হোসাইনের সভাপতিত্বে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক ড. এসএম ওয়াহিদুজ্জামান, মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক অধ্যাপক ড. জীনাত ইমতিয়াজ আলীসহ শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৯১১ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৬
এমআইএইচ/জিসিপি/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।