ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

একাদশ শ্রেণিতে ভর্তির সময়সীমা বৃদ্ধি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৬ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৬
একাদশ শ্রেণিতে ভর্তির সময়সীমা বৃদ্ধি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: চলতি শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির সময়সীমা বৃদ্ধি করেছে সরকার। আগামী ২৩ আগস্ট পর্যন্ত শিক্ষার্থীরা ভর্তি হতে পারবে।



এইচএসসির ফল প্রকাশ উপলক্ষে বৃহস্পতিবার (১৮ আগস্ট) দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ তথ্য জানান।

শিক্ষামন্ত্রী বলেন, নানাবিধ কারণে এইচএসসি পর্যায়ের ৪০০ শিক্ষার্থী নির্ধারিত সময়ের মধ্যে কলেজে ভর্তি হতে পারেনি। এসব শিক্ষার্থী আগামী ২১ থেকে ২৩ আগস্ট পর্যন্ত কলেজে ভর্তি হতে পারবে।
 
নির্ধারিত সময়ের মধ্যে কলেজে ভর্তি হতে না পারার কারণ হিসেবে শিক্ষার্থীদের দারিদ্র্য, বিয়ে ও বিদেশে চাকরি খুঁজতে যাওয়াকে দায়ী করেন মন্ত্রী।

শিক্ষা মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানায়, যে সকল শিক্ষার্থী এখনও কোনো কলেজে ভর্তি হতে পারেনি তাদের সংশ্লিষ্ট কলেজে আসন খালি থাকা এবং ভর্তির ন্যূনতম জিপিএ সংক্রান্ত শর্তপূরণ সাপেক্ষে ২৩ আগস্টের মধ্যে বিলম্ব ফিসহ মানবিক বিবেচনায় ম্যানুয়াল পদ্ধতিতে ভর্তির সুযোগ দেওয়া হলো।
 
এ বর্ধিত সময়ের পর আর কোনো অবস্থাতেই ভর্তির সময় বৃদ্ধি করা হবে না। যে সব শিক্ষার্থী ইতিমধ্যে কোন কলেজে ভর্তি হয়েছে তারা নতুন করে অন্য কোন কলেজে ভর্তি হতে পারবে না। তবে ভর্তিকৃত শিক্ষার্থীরা ছাড়পত্রের মাধ্যমে কলেজ পরিবর্তন করতে পারবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।
 
এসএসসি উত্তীর্ণদের জন্য এবার দ্বিতীবারের মতো অনলাইন ও এসএমএসের মাধ্যমে ভর্তি করানো হয়। এর আগে জুন-জুলাই মাসে শিক্ষার্থীদের ভর্তি করানো হয়। সর্বশেষ ১৩ থেকে ২০ জুলাই পর্যন্ত কলেজে আসন খালি থাকা সাপেক্ষে কলেজ কর্তৃক পূর্ব নির্ধারিত সর্বনিম্ন জিপিএ’র ভিত্তিতে উন্মুক্তভাবে ম্যানুয়্যাল পদ্ধতিতে বিলম্ব ফিসহ ভর্তি হয় শিক্ষার্থীরা।
 
বাংলাদেশ সময়: ১৪০১ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৬/আপডেট: ১৬৪০ ঘণ্টা
এমএন/এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।