ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

বরিশাল বোর্ডে পাসের হার বাড়লেও কমেছে জিপিএ ৫

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৯ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৬
বরিশাল বোর্ডে পাসের হার বাড়লেও কমেছে জিপিএ ৫

বরিশাল: বরিশাল শিক্ষা বোর্ডে এইচএসসি পরীক্ষায় পাসের হার গতবছরের চেয়ে বাড়লেও বাড়েনি জিপিএ ৫ এর সংখ্যা।

গত বছর জিপিএ-৫ পেয়েছিলো ১ হাজার ৩১৯ জন শিক্ষার্থী এ বছর তা কমে দাঁড়িয়েছে ৭৮৭ জনে।

ফলে গত বছরের চেয়ে এ বছর ৫৩২ জন জিপিএ ৫ কম পেয়েছে। তবে এ বছর পাসের হার ৭০.১৩ কিন্তু গত বছর তা ছিলো ৭০.০৬ শতাংশ।

 এ বিষয়ে বরিশাল শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মুহাম্মদ শাহ্ আলমগীর বলেন, এ বছর বাংলা আবশ্যিকে নতুন সিলেবাসে পরীক্ষা হওয়ায় এখানে নম্বর কম পেয়েছে পরীক্ষার্থীরা। সৃজনশীল পদ্ধতি আগে থেকে থাকলেও এ বছর নতুন করে যুক্তিবিদ্যা, অর্থনীতি ও আইসিটি শিক্ষায় সৃজনশীল পদ্ধতি সংযোজন হয়েছে।   ফলে পরীক্ষায় পাস করা সহজ হলেও ভালো নম্বর পাওয়া কঠিন হয়েছে।

তিনি বলেন, আমাদের শিক্ষার্থীদের অভিভাবকরা বাচ্চাদের স্কুল ও কোচিং এ পাঠিয়ে দিয়েই স্বস্তিবোধ করেন, তারা যে পড়াশুনার পাশাপাশি অন্যান্য অনুসঙ্গে সময় বেশি ব্যয় করছে সে বিষয়ে খেয়াল রাখা উচিত। নয়তো ফলাফলে এর প্রভাব পড়ছে এবং পড়বে।

বরিশাল শিক্ষা বোর্ডের সচিব আব্দুল মোতালেব হাওলাদার বলেন, গড় হিসেবে পাসের হার গতবছরের চেয়ে এ বছর বেড়েছে এবং মেয়েদের পাসের হার আগের মতোই বেশি রয়েছে। এর কারণগুলোর মধ্যে অন্যতম হচ্ছে মেয়েরা ঠিকভাবে পড়াশুনা করে।

তবে এটা সত্য যে মেয়েদের জিপিএ ৫ এ সংখ্যা আনুপাতিক হারে কমেছে। মোট জিপিএ ৫ এর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ৫৫৪ জন, ব্যবসায় শিক্ষায় ১১৯ জন এবং মানবিকে ১১৪ জন।

এ বছর  ৩১৫টি কলেজের ১০৯টি সেন্টারে ৬২ হাজার ৬৭২ জন পরীক্ষার্থীর মধ্যে অংশগ্রহণ করে ৬১ হাজার ৫৩৮ জন। এর মধ্যে পাস করেছে ৪৩ হাজার ১৫৭ জন।

যাদের মধ্যে জিপিএ ৫ পেয়েছে ৭৮৭ জন, গতবছর জিপিএ ৫ এর সংখ্যা ছিলো ১ হাজার ৩১৯ জন।

গত বছরের মতো এ বছরও ছেলেদের চেয়ে মেয়েদের ফলাফল তুলনামূলক ভালো। তবে জিপিএ ৫ এ আনুপাতিক হারে মেয়েদের সংখ্যা কম।

২৯ হাজার ৮৫৯ জন ছাত্রীর মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করে ২৯ হাজার ৩৫৭। এর মধ্যে পাস করেছে ২১ হাজার ২৫০ জন, তার মধ্যে জিপিএ ৫ পেয়েছে ৩৭১ জন, আর পাসের হার ৭২.৩৮।

৩২ হাজার ৮১৩ জন ছ‍াত্রের মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করে ৩২ হাজার ১৮১ জন। এর মধ্যে ২১ হাজার ৯০৭ জন পাস করেছে যাদের মধ্যে জিপিএ ৫ পেয়েছে ৪১৬ জন, পাসের হার ৬৮.০৭।

বরিশাল শিক্ষা বোর্ডের মোট ১০৯টি কেন্দ্রের মধ্যে ২৫ ছেলে ও ৭ মেয়ে পরীক্ষার্থীসহ ৩২ জনকে বহিষ্কার করা হয়।

ফলাফলে বরিশাল ক্যাডেট কলেজের ৫৪ পরীক্ষার্থী ও পটুয়াখালীর দশমিনা ধুলি আউলিয়াপুর মডেল স্কুল অ্যান্ড কলেজের ৬ জন পরীক্ষার্থীর সবাই পাশ করায় এ দু’টি কলেজ শতভাগ পাশের খেতাব অর্জন করেছে।

বাংলাদেশ সময়: ১৪১৫ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৬
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।