ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

রোববার পর্যন্ত আলটিমেটাম জবি শিক্ষার্থীদের

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৩ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৬
রোববার পর্যন্ত আলটিমেটাম জবি শিক্ষার্থীদের ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জগন্নাথ বিশ্ববিদ্যালয়: আবাসন সংকট নিরসনের বিষয়ে রোববার (২১ আগস্ট) পর্যন্ত সময় বেধে দিলো জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) আন্দোলনকারী শিক্ষার্থীরা। তারা বলেছে, এই সময়ের মধ্যে সরকার বা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের তরফ থেকে কোনো সুস্পষ্ট বক্তব্য না এলে আগামী সোমবার (২২ আগস্ট) প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে মিছিল করবে শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) ক্যাম্পাসে টানা পাঁচ ঘণ্টা ধর্মঘট পালন শেষে দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে আয়োজিত সংবাদ সম্মেলনে আন্দোলনরত শিক্ষার্থীদের মুখপাত্র ইমরুল শাহেদ বাঁধন এ কথা জানান।

নতুন হল নির্মাণ ও নাজিমুদ্দিন রোডের কেন্দ্রীয় কারাগারের জায়গায় হল তৈরি করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীদের আবাসন সংকট নিরসনের দাবিতে গত বেশ ক’দিন ধরে আন্দোলন চলছে। আন্দোলনের অংশ হিসেবে বৃহস্পতিবার ধর্মঘট পালিত হয়।
 
সকাল ৮টা থেকে দুপুর ১টা পর্যন্ত ধর্মঘট পালন শেষে ইমরুল শাহেদ বাঁধন বলেন, আজকের ধর্মঘট শতভাগ সফল হয়েছে। ১৯৬৮ সালের পর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে এমন ধর্মঘট পালিত হয়নি।  
 
আন্দোলন চলাকালে ক্যাম্পাসে অবস্থান করে দেখা যায়, সকাল ৮টা থেকে ক্যাম্পাসের সবগুলো ফটক বন্ধ করে দেন আন্দোলনকারীরা। পরে প্রক্টর এসে শিক্ষকদের ভেতরে যাওয়ার ব্যাবস্থা করলেও পরিচয়পত্র ছাড়া কোনো সাংবাদিককেও ভেতরে প্রবেশ করতে দেননি আন্দোলনকারীরা। ধর্মঘটের কারণে কোনো বিভাগেই ক্লাস-পরীক্ষা হয়নি।
 
ক্যাম্পাসের প্রধান ফটক বন্ধ করে এর সামনে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ শুরু করেন শিক্ষার্থীরা। প্রায় দুই ঘণ্টা এভাবে বিক্ষোভ করেন তারা। এরপর আন্দোলনকারীরা ক্যাম্পাসের প্রধান ফটক থেকে বেরিয়ে রায় সাহেব বাজার মোড়ের দিকে এগোতে চাইলে পুলিশি বাধার মুখে শাঁখারী বাজার মোড়ের সামনেই দুপুর ১টা পর্যন্ত বিক্ষোভ করেন। এসময় শিক্ষার্থীরা নানা স্লোগান দিতে থাকেন।
 
শিক্ষার্থীদের এই আন্দোলনের ফলে আশেপাশের সব রাস্তা বন্ধ হয়ে যায়, দীর্ঘ যানজটের কবলে পড়ে দুর্ভোগ পোহাতে হয় সদরঘাট, পাটুয়াটুলী ও ইসলামপুরগামী জনসাধারণকে।  
 
শিক্ষার্থীদের আন্দোলন সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. নূর মোহাম্মদ বাংলানিউজকে বলেন, তাদের যৌক্তিক আন্দোলনে আমরা সবসময় পাশে আছি। আমরা চাই তারা শান্তিপূর্ণ আন্দোলন করুক, কোনো জনদুর্ভোগ হোক সেটা আমরা চাই না।
 
অপ্রীতিকর ঘটনা এড়াতে প্রধান ফটকের পাশেই মোতায়েন ছিল সুত্রাপুর ও কোতয়ালী থানার বিপুলসংখ্যক পুলিশ।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, ‍আগস্ট  ১৮, ২০১৬
এইচএ/

** আবাসন সংকট নিরসনে জবি শিক্ষার্থীদের ধর্মঘট চলছে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।