ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

রাজশাহী বোর্ডে শূন্য পাস কলেজের সংখ্যা বেড়েছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩১ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৬
রাজশাহী বোর্ডে শূন্য পাস কলেজের সংখ্যা বেড়েছে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজশাহী: রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলে এবার বেড়েছে শূন্য পাস করা কলেজের সংখ্যা। আর কমেছে শতভাগ পাসের কলেজের সংখ্যাও।

এবার বোর্ডের অধীন আটটি কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় কেউ পাস করতে পারেনি। আটটি কলেজ থেকে মোট ২১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছিলেন বলে জানিয়েছেন পরীক্ষা নিয়ন্ত্রক।

বোর্ডের ছয় বছরের পরিসংখ্যানে দেখা যায়, ২০১৫ সালে শূন্য পাসের হার কলেজের সংখ্যা ছিল পাঁচটি। ২০১৪ সালে দু’টি। এছাড়া ২০১৩ ও ২০১২ সালে ৪টি, ২০১১ সালে ছয়টি এবং ২০১০ সালে তিনটি।

রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক সামসুল কালাম আজাদ বাংলানিউজকে জানান, এবার জিপিএ-৫ এর সংখ্যা বাড়লেও তার আনন্দ ম্লান হয়ে গেছে শূন্য পাসের হার কলেজের সংখ্যায়। তাই এ কলেজগুলোকে ফলাফল খারাপের কারণ জানতে চেয়ে চিঠি পাঠানো হবে। জবাব যথাযথ না হলে সংশ্লিষ্ট কলেজের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক।

এদিকে, শতভাগ পাস করা কলেজের সংখ্যাও কমেছে এবারের ঘোষিত ফলাফলে। বোর্ডের অধীন ১৮টি কলেজ থেকে এ বছর শতভাগ শিক্ষার্থী পাস করেছেন। গত বছর অর্থাৎ ২০১৫ সালে এ কলেজের সংখ্যা ছিল ২৬টি। এছাড়া অকৃতকার্য হয়েছেন (এক বিষয়ে) ১৭ হাজার ১১৩ জন শিক্ষার্থী।

ফল পর্যবেক্ষণে দেখা যায়, এবারের ফলাফলে কেবল জিপিএ-৫ প্রাপ্তদের সংখ্যা বেড়েছে। কমেছে শতভাগ পাস ও গড় পাসের হারও। এবার রাজশাহী বোর্ডের পাসের হার ৭৫ দশমিক ৪০ শতাংশ। গতবার (২০১৫ সাল) ছিল ৭৭ দশমিক ৫৪ শতাংশ। পাসের হার কমেছে ২ দশমিক ১৪ শতাংশ।

এমন ফলাফল প্রসঙ্গে সচিব আনোয়ারুল হক প্রামানিক বলেন, ফলাফল গতবারের চেয়ে একটু খারাপ হয়েছে। তবে পাসের হারের দিক থেকে ঢাকাসহ দেশের অন্য কয়েকটি বোর্ডের চেয়ে রাজশাহী শিক্ষা বোর্ড ভালো অবস্থানে রয়েছে।

তিনি জানান, রাজশাহী বোর্ডে এবার মোট ১৮৬টি কেন্দ্রে পরীক্ষা নেওয়া হয়েছে। এবারের পরীক্ষায় ৭১৫টি কলেজ থেকে এক লাখ ১৫ হাজার ৭৮০ জন শিক্ষার্থী অংশ নিয়েছেন।

এর মধ্যে পাস করেছেন ৮৭ হাজার ৩০১ জন। পাসের হার ৭৫ দশমিক ৪০ শতাংশ। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ৬ হাজার ৭৩ জন। যাদের ৩ হাজার ৫৮০ জন ছাত্র ও ২ হাজার ৪৯৩ জন ছাত্রী।
 
বাংলাদেশ সময়: ১৬২৭ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৬
এসএস/ওএইচ/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।