ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

মাদরাসায় শিক্ষার্থী বাড়লেও কমেছে পাসের হার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০২ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৬
মাদরাসায় শিক্ষার্থী বাড়লেও কমেছে পাসের হার

ঢাকা: অন্য বছরের তুলনায় মাদরাসা শিক্ষা বোর্ডে এবার শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে ৭ হাজার ৪৫ জন। তবুও গত বছরের তুলনায় পাসের হার এবার ২ শতাংশ কমেছে।


 
বৃহস্পতিবার (১৮ আগস্ট) দুপুরে এইচএসসি ২০১৬ সালের ফলাফল প্রকাশ করা হয়। ফলাফল প্রকাশের পর মাদরাসা বোর্ডে শিক্ষার্থীদের অংশগ্রহণ ও পাসের হার বিশ্লেষণ করে দেখা যায়, গত বছরের তুলনায় এবার শিক্ষার্থী বাড়লেও কমেছে পাসের হার।
 
মাদরাসা বোর্ডে এবার ৮৯ হাজার ৬০৩ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেন। এর মধ্যে পাস করেছেন ৭৯ হাজার ২০ জন। গত বছর মাদরাসা বোর্ডে পরীক্ষায় ৮২ হাজার ৫৫৮ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে পাস করেছিল ৭৪ হাজার ৪৬১ জন।  

গত বছরের তুলনায় এবার পরীক্ষার্থী বেড়েছে ৪ হাজার ৫৫৯ জন। গত বছর পাসের হার ছিল ৯০ দশমিক ১৯ শতাংশ। এবার তা কমে দাঁড়িয়েছে ৮৮ দশমিক ১৯ শতাংশ।
 
মাদরাসা শিক্ষা বোর্ডে সাধারণ বিভাগ থেকে এবার ৮২ হাজার ৫২৩ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেন। এর মধ্যে ছাত্র ৪৬ হাজার ৪৩৪ জন, ছাত্রী ৩৬ হাজার ৮৯ জন। সাধারণ বিভাগ থেকে এবার জিপিএ-৫ পেয়েছেন ১ হাজার ৭৪৮ জন।
 
মাদরাসা বোর্ডে এবার বিজ্ঞান বিভাগ থেকে ৬ হাজার ৯১৩ জন পরীক্ষায় অংশগ্রহণ করেন। এর মধ্যে ছাত্র ৫ হাজার ৫৮ জন, ছাত্রী ১ হাজার ৮৫৫ জন। এবার বিজ্ঞান বিভাগ থেকে মোট জিপিএ-৫ পেয়েছেন ৬৬৬ জন।

মুজাব্বিদ বিভাগ থেকে এবার পরীক্ষায় অংশগ্রহণ করেন ১৬৭ জন শিক্ষার্থী। এর মধ্যে ছাত্র ১১৫ জন এবং ছাত্রী ৫২ জন। এ বিভাগ থেকে কেউ জিপিএ-৫ পায়নি।  
 
বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৬
এসএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।