ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

রাজউকে পাস প্রায় শতভাগ, আনন্দও

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৬ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৬
রাজউকে পাস প্রায় শতভাগ, আনন্দও ছবি: শাকিল- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: প্রত্যাশিত ফল জানার সঙ্গে সঙ্গে ‘রাজউক রাজউক....’ স্লোগানে কলেজ ক্যাম্পাস প্রকম্পিত করে তুলল শাহরিয়ার রেজা সৌমিক ও মুনিরা শরিফ সুপ্তিরা। সবার চোখে-মুখে আনন্দের হিল্লোল।

একে অপরের সঙ্গে কোলাকুলি। বাদ্যযন্ত্রের সঙ্গে নৃত্য। বাবা-মায়ের বুকে মাথা গুঁজে কারো কারো আনন্দ-অশ্রু বিসর্জন। কেউ কেউ মোবাইল ফোনে ব্যস্ত স্বজনদের সুখবর জানাতে।
 
এইচএসসি পরীক্ষার ফল প্রকাশের পর বৃহস্পতিবার (১৮ অাগস্ট) দুপুরে রাজউক উত্তরা মডেল কলেজের চিত্র এটি।
 
সকাল দশটায় প্রধানমন্ত্রীর হাতে ফলাফল হস্তান্তরের মধ্য দিয়ে এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশের আনুষ্ঠানিকতা শুরু হয়। শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ফল প্রকাশ হতে বেজে যায় দুপুর দুইটা।
 
দেশের অন্যতম সেরা শিক্ষা প্রতিষ্ঠান রাজউক উত্তরা মডেল কলেজে ফলাফল প্রকাশিত হয় দুপুর ২টা ১০ মিনিটে। কলেজ ক্যাম্পাসে নোটিশ বোর্ডে টাঙিয়ে দেওয়া হয় পরীক্ষার ফল।
 
ছাত্র/ছাত্রী ও অভিভাবকরা পরীক্ষার ফল দেখতে হুমড়ি খেয়ে পড়েন সেখানে। বেশিরভাগ শিক্ষার্থী কাঙ্ক্ষিত ফল পাওয়ায় আনন্দের বন্যা বয়ে যায় রাজউক উত্তরা মডেল কলেজে।
 
এখানে মোট পরিক্ষার্থী ছিলেন ১ হাজার ৩৫১ জন। সবাই প্রায় উত্তীর্ণ হয়েছেন। ২ জন পরীক্ষার্থী প্রথম পরীক্ষার পর আর পরীক্ষা দিতে যাননি। বাকি ১ হাজার ৩৪৯ জনের মধ্যে সবাই পাস করেছেন।
 
কলেজটি থেকে জিপিএ-৫ পেয়েছেন ১ হাজার ০২ জন। জিপিএ-৫ পাওয়ার হার ৭৪.১৭ শতাংশ।
 
কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল এস এম সালেহীন সাংবাদিকদের বলেন, ‘ফল যেটা হয়েছে সেটা প্রত্যাশিত। দু’জন পরীক্ষার্থী পরীক্ষা কন্টিনিউ করে নি। তাই তাদের ফল এসেছে অকৃতকার্য। ওই দু’জনকে বাদ দিলে আমাদের পাস শতভাগ’।
 
ভালো ফলের কারণ উল্লেখ করে তিনি বলেন, ‘কঠোর অধ্যবসায়, নিয়মানুবর্তিতা, শিক্ষকদের নিরলস পরিশ্রম, শিক্ষার্থীদের মনোযোগ সর্বোপরি অভিভাবকদের দায়িত্বশীল ভূমিকার কারণেই রাজউক উত্তরা মডেল কলেজ বরাবর ভালো ফলাফল করে। এবারও তার ধারাবাহিকতা রক্ষা হয়েছে’।
 
মেধাবী শিক্ষার্থীরা অনেক ক্ষেত্রে বিপথগামী হচ্ছেন। জঙ্গি ও সন্ত্রাসী কর্মকাণ্ডে ব্যবহারের জন্য তাদেরকে টার্গেট করা হচ্ছে- এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে এস এম সালেহীন বলেন, ‘মেধাবী শিক্ষার্থীরা তো নিজেরা বিপথগামী হচ্ছেন না। কারো মাধ্যমে তারা বিপথগামী হচ্ছেন। এ বিষয়টি মোকাবেলায় পরিবার, সমাজ, শিক্ষা প্রতিষ্ঠান-সবাইকে একসঙ্গে ফাইট করতে হবে’।
 
জিপিএ-৫ পাওয়া সৌমিক শাহরিয়ার রেজা বাংলানিউজকে বলেন, ‘ভালো ফলাফলের পাশাপাশি নৈতিক শিক্ষার দিকেও গুরুত্ব দেন শিক্ষকরা। বাবা-মায়ের কাছ থেকেও এ ব্যাপারে প্রয়োজনীয় দিক নির্দেশনা পেয়ে থাকি। সুতরাং বিপথগামী হওয়ার কোনো সুযোগ নেই। তাছাড়া যারা ধর্মের নামে জঙ্গি ও সন্ত্রাসী কর্মকাণ্ড চালান, তারা আদতে ধর্মই বোঝেন না’।
 
২০১১ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত টানা চার বছর এইচএসএসসি পরীক্ষায় শীর্ষস্থান অর্জন করে রাজউক উত্তরা মডেল কলেজ। এ বছর ঠিক কোন অবস্থানে আছে, তা জানা যায়নি। কারণ, এ বছর শীর্ষস্থানের তালিকা তৈরি করছে না শিক্ষাবোর্ড।
 
বাংলাদেশ সময়: ১৭৩৩ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৬
এজেড/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।