ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

শতভাগ পাসের তালিকায় নেই বগুড়ার নামকরা কলেজগুলো

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৩ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৬
শতভাগ পাসের তালিকায় নেই বগুড়ার নামকরা কলেজগুলো ছবি: আরিফ-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বগুড়া: এবারের এইচএসসি পরীক্ষায় জিপিএ-৫ এর দিক দিয়ে শীর্ষ রয়েছে বগুড়া সরকারি আজিজুল হক কলেজ। এ তালিকায় বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ রয়েছে দ্বিতীয় স্থানে।

তবে শতভাগ পাসের দিক থেকে পেছনে রয়েছে জেলার নামকরা প্রতিষ্ঠানগুলো। এ তালিকায় স্থান করে নিয়েছে আর্মড পুলিশ ব্যাটালিয়ন স্কুল অ্যান্ড কলেজ।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) দুপুরে সংশ্লিষ্ট কলেজ সূত্রে এসব তথ্য জানা যায়।

বগুড়া সরকারি আজিজুল হক কলেজের অধ্যক্ষ প্রফেসর সামস উল আলম বাংলানিউজকে জানান, এবারের এইচএসসি পরীক্ষায় এ প্রতিষ্ঠান থেকে মোট ১ হাজার ৬৫৬ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এরমধ্যে জিপিএ-৫ পায় ৮৫৫জন। পাসের হার শতকরা ৯৮ দশমিক ৪৩ ভাগ।

বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ কর্নেল বদরুল বাংলানিউজকে জানান, তার এ প্রতিষ্ঠান থেকে ৬৬৯ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেয়। এরমধ্যে ৩০৮ জন শিক্ষার্থী জিপিএ ৫ পায়। পরীক্ষায় ৯জন শিক্ষার্থী কৃতকার্য হতে পারেনি বলেও জানান তিনি।

বগুড়া সরকারি শাহ সুলতান কলেজের অধ্যক্ষ এজাজুল হক বাংলানিউজকে জানান, এ প্রতিষ্ঠান থেকে মোট ১ হাজার ৭০০জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেয়। এরমধ্যে ৯৫ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। পাসের হার শতকরা ৯১ দশমিক ২৯ ভাগ।

বগুড়া সরকারি মুজিবুর রহমান মহিলা কলেজের অধ্যক্ষ হোসেন শহীদ মাহবুবুর রহমান বাংলানিউজকে জানান, তার প্রতিষ্ঠান থেকে মোট ১ হাজার ৮৩ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিয়ে ২৫ জন জিপিএ-৫ পেয়েছে। পাসের হার শতকরা ৮৫ দশমিক ১০ ভাগ।

বগুড়া পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ শাহাদৎ আলম ঝুনু বাংলানিউজকে জানান, এ প্রতিষ্ঠান থেকে মোট ২৭১জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ-৫ পেয়েছে ১২০ জন। পাসের হার শতকরা ৯৯ দশমিক ৬৩ ভাগ।

বগুড়া আর্মড পুলিশ ব্যাটালিয়ন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ তোফাজ্জল হোসেন বাংলানিউজকে জানান, এ প্রতিষ্ঠান থেকে ৩৩৫জন পরীক্ষার্থী অংশ নিয়ে জিপিএ-৫ পেয়েছে ১৪৬ জন। পাসের হার শতভাগ।

বগুড়া বিয়াম স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মুস্তাফিজুর রহমান বাংলানিউজকে জানান,  তার এ প্রতিষ্ঠান থেকে এইচএসসি পরীক্ষায় ২৭২জন শিক্ষার্থী অংশগ্রহণ করে ১২৯জন জিপিএ-৫ পেয়েছে। পাসের হার শতকরা ৯৯দশমিক ৬৩ ভাগ।  

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৬
এমবিএইচ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।