ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

পছন্দের বিশ্ববিদ্যালয়ে ভর্তি নিয়ে চিন্তিত মোনালিসা

আশুলিয়া করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৬ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৬
পছন্দের বিশ্ববিদ্যালয়ে ভর্তি নিয়ে চিন্তিত মোনালিসা

ঢাকা নর্থ ব্যুরো (আশুলিয়া): মোনালিসা এবার এইচএসসি পরীক্ষায় জিপিএ ৫ পেয়ে মহাখুশি। তবে, জানে না মুখের হাসি কতটুকু ধরে রাখতে পারবে।

কারণ, কদিন পর থেকেই নামতে হবে ভর্তি পরীক্ষা নামের মহাযুদ্ধে।  

পাবলিক বিশ্ববিদ্যালয়ে হাজার হাজার ছাত্রছাত্রীর মাঝে একটি সিট দখলের লড়াইয়ে নিজেকে এগিয়ে নিতে প্রস্তুতির কমতি নেই। নিজের যোগ্যতা প্রমাণে সর্বোচ্চ লড়াই করে হেরে যাওয়ার মতো মেয়ে নয় তিনি। তবু ভবিষ্যৎ নিয়ে দুঃচিন্তার শেষ নেই।  

গাজীপুরের একটি গ্রামের মধ্যবিত্ত পরিবারের মেয়ে মোনালিসা। স্বপ্ন দেখে ডাক্তার হওয়ার। তাই গ্রামের গণ্ডি পেরিয়ে ভর্তি হয়েছে ঢাকার একটি ভার্সিটি কোচিংয়ে।  

মোনালিসা বাংলানিউজকে বলেন- ‘সকলের দোয়ায় পরীক্ষায় ভালো রেজাল্ট করেছি। উচ্চ মাধ্যমিক নিয়ে যতটা না চিন্তা হয়েছে, তার চেয়ে বেশি চিন্তা করতে হচ্ছে মেডিকেল বা বিশ্ববিদ্যালয়ে সিট নিয়ে। শহরের ছেলে মেয়েদের পড়াশোনা আর আমাদের মধ্যে অনেক পার্থক্য। তাদের প্রতিটি বিষয়ের ওপর যেমন গুরত্ব দিয়ে কলেজে পড়াশোনা করানো হয়। সেভাবে আমরা পাইনি।  বিশ্ববিদ্যালয়গুলোতে আসন সংখ্যা অনেক কম, তাই কষ্ট করতে হবে অনেক বেশি। ’  

শুধু মোনলিসা নয়, ঢাকা শহরের বাইরে শত শত জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর একই বক্তব্য। শুধু জিপিএ-৫ নয়। বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যা বৃদ্ধির দাবি সবার।

আশুলিয়ার গণকবাড়ি এলাকার বেপজা পাবলিক কলেজের শিক্ষক ওয়াজেদ জানান, বর্তমানে শিক্ষার্থীর সংখ্যা বাড়ছে। তার সঙ্গে প্রতিযোগিতা বেড়েছে দ্বিগুণ। প্রতিযোগিতা করতে গিয়ে শিক্ষার্থীরা পড়াশোনা মুখস্থ বিদ্যার মাঝে ঘুরপাক খাচ্ছে। এ অধ্যায় থেকে বের হয়ে শিক্ষার্থীদের বইয়ের বাইরেও জ্ঞান বাড়াতে হবে। তাহলে যেকোনো জায়গায় ভালো ফলাফল করা সম্ভব।  

বাংলাদেশ সময়: ২০১২ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৬
পিসি/
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।